ঢাকা, ২২ এপ্রিল সোমবার, ২০১৯ || ৯ বৈশাখ ১৪২৬
LifeTv24 :: লাইফ টিভি 24
২৯৩

‘জনকল্যাণে নিয়োজিত যোগ্যদেরই মনোনয়ন দেয়া উচিৎ’

প্রকাশিত: ২৩:৪৯ ৫ ফেব্রুয়ারি ২০১৯  


যেসব নারী জনগণের কল্যাণে কাজ করতে চান এবং সক্ষমতা আছে, তারাই জাতীয় সংসদে নারী আসনে মনোনয়ন প্রত্যাশী হবেন, এটাই স্বাভাবিক। এ মন্তব্য করলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক আ আ ম স আরেফিন সিদ্দিক। একই সঙ্গে তিনি বলেন, জনকল্যাণে কাজ করার মনমানসিকতাসম্পন্ন যোগ্য নারীদেরই এ ক্ষেত্রে মনোনয়ন দেয়া উচিৎ। 

 

আজ মঙ্গলবার দুপুরে রাজধানীর সেগুনবাগিচায় একটি রেস্তোরায় চাঁপাইনবাবগঞ্জ জার্নালিস্ট ফোরাম-ঢাকার সদস্যদের সঙ্গে সংরক্ষিত মহিলা আসন-৩০৫-এ (রাজশাহী ও চাঁপাইনবাবগঞ্জ) আওয়ামী লীগের মনোনয়ন প্রত্যাশী প্রখ্যাত সঙ্গীতশিল্পী, শিক্ষাবিদ অধ্যাপক ইফফাত আরা নার্গিসের মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

 

জার্নালিস্ট ফোরামের সভাপতি আনোয়ার হকের সভাপতিত্বে মতবিনিময় সভায় আরও বক্তব্য রাখেন সাবেক রাষ্ট্রদূত মোহাম্মদ কামাল উদ্দীন, অধ্যাপক ফরহাদ হোসেন, মেরিন গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক মো: শাহ আলম, জার্নালিস্ট ফোরামের সহসভাপতি বিপ্লব শহিদ, সিনিয়র সাংবাদিক আব্দুল্লাহ আল মামুনসহ সাংবাদিক, বুদ্ধিজীবী, রাজনীতিবিদ ও জনপ্রতিনিধিরা।

 

আরেফিন সিদ্দিক বলেন, ইফফাত আরা নার্গিস তার যে স্বপ্ন, আকাঙ্ক্ষা বা প্রত্যাশার কথা বললেন, এতে করে আমরা বুঝতে পারি, এসব কাজ তিনি এককভাবে করে চলেছেন, এখন যদি তিনি নারীদের বা জনগণের প্রতিনিধিত্ব করার সুযোগ পান তাহলে এসব কাজের গতি আরও বাড়াতে পারবেন। আমি সেটাই বিশ্বাস করি।

 

তিনি বলেন, আমি আশা করবো যে লক্ষ্য এবং উদ্দেশ্যে তিনি (ইফফাত আরা নার্গিস) জনকল্যাণমূলক কাজ করে যাচ্ছেন, তা যেনো সফল হয়। একই সঙ্গে তিনি বলেন, আমরা প্রত্যেকেই ইফফাত আরার থেকে শিক্ষা নিয়ে মানুষের কল্যাণে কাজ করার শিক্ষাও নিতে পারি।

 

অধ্যাপক আরেফিন সিদ্দিক আরও বলেন, সরকারের কাছ থেকে পাবো, বিদেশি সহযোগী দাতা সংস্থার কাছ থেকে পাবো, এগুলো পরের কথা। কিন্তু আগে ভালো কাজ নিজে থেকে শুরু করতে হবে। ভালো কাজ শুরু করলেই অনেকেই এগিয়ে আসে। ইফফাত আরা নার্গিস নিজে থেকেই অনেক ভালো ভালো কাজ শুরু করেছেন। এগুলো সত্যিই প্রশংসার দাবিদার।

 

অনুষ্ঠানে বিশিষ্ট শিক্ষাবিদ, নায়েম’র সাবেক মহাপরিচালক ইফফাত আরা নার্গিস তার সুদূরপ্রসারী ধারাবাহিক কার্যক্রম এবং ভবিষ্যৎ পরিকল্পনা তুলে ধরেন। কৃষক, শিক্ষিত-অল্প শিক্ষিত বেকার, বেকার যুব নারীসহ সমাজের সব শ্রেণীর মানুষের ভাগ্যোন্নয়নে বাস্তব অভিজ্ঞতা ও নিজের ভাবনা তুলে ধরেন তিনি। কৃষকদের জন্য কৃষক বিনোদন কেন্দ্র, সাংস্কৃতিক কর্মকাণ্ড ও খেলাধুলা কার্যক্রম এগিয়ে নেয়া, যৌতুক ও বাল্য বিয়ে রোধ, আধুনিক-যুগোপযোগী বিজ্ঞানসম্মত কারিগরী ও নৈতিক শিক্ষার উন্নয়ন ঘটাতে নানা পরিকল্পনা তুলে ধরেন উপমহাদেশের প্রখ্যাত কণ্ঠশিল্পী, বিশিষ্ট সমাজকর্মী, মুক্তিযোদ্ধা ইফফাত আরা নার্গিস। 

বিশিষ্ট উদ্যোক্তা ইফফাত আরা নার্গিস তার পরিকল্পনাগুলো তুলে ধরে বলেন, প্রাথমিক, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিকের শিক্ষার্থীদের পাঠদান ব্যবস্থার আধুনিকায়ন করে ছাত্র-ছাত্রীদের স্কুলমুখী করতে বিশেষ ব্যবস্থা নেবেন।

তাঁর অন্যান্য পরিকল্পনার মধ্যে রয়েছে : সাংস্কৃতিক অবকাঠামোর বাতাবরণের মধ্য ধেকে নতুন কিছু আনায়ন করা, যেমন - প্রত্যেক বিদ্যালয়ে সাংস্কৃতিক চর্চা ও খেলাধুলা নিশ্চিত করা, পদ্মার ভাঙ্গন রোধে স্থায়ী সমাধান, আম-রেশম-নকশী কাঁথা উন্নয়নে কার্যকরী পদক্ষেপ গ্রহণ।

এছাড়া শিশুকাল থেকে মুক্তিযুদ্ধের সঙ্গে পরিচয় ঘটানোর জন্য ‘মুক্তিযুদ্ধের গৌরব কথা শোনো’ নামে কর্মসূচি গ্রহণ করা হয়েছে, যা নারী কমিটি-সেক্টর কমাণ্ডার্স ফোরাম মুক্তিযুদ্ধ-৭১ কেন্দ্রীয় নারী কমিটি পরিচালনা করছে, জানালেন, এই মুক্তিযোদ্ধা।   

 


এই বিভাগের আরো খবর