ঢাকা, ৩০ মে শনিবার, ২০২০ || ১৫ জ্যৈষ্ঠ ১৪২৭
good-food
৩৫১

ডেঙ্গু : ঈদে ঘরমুখী মানুষের জন্য সতর্কতামূলক পরামর্শ

লাইফ টিভি 24

প্রকাশিত: ২০:০২ ৭ আগস্ট ২০১৯  

পবিত্র ঈদুল আজহায় রাজধানী ঢাকাসহ দেশের বিভিন্ন শহর হতে ঘরমুখী মানুষের জন্য সরকারিভাবে ডেঙ্গু সম্পর্কে কতিপয় সতর্কতামূলক পরামর্শ দেয়া হয়েছে। প্রাণঘাতি এ জ্বর থেকে রেহাই পেতে বুধবার এসব পরামর্শ দেয়া হয়।
সরকারি এক তথ্যবিবরণীতে ঈদে বাড়ি যাওয়ার সময় বাসার সব কক্ষের দরজা-জানালা ভালোভাবে বন্ধ করার কথা বলা হয়েছে। পাশাপাশি বাসার টয়লেটের কমোড ঢেকে রাখা, বাথরুম/টয়লেটের জানালা বন্ধ করা এবং বালতি, বদনা ও ড্রাম খালি অবস্থায় উল্টো করে রেখে যাওয়ার পরামর্শ দেয়া হযেছে।
এতে বলা হয়,বারান্দায়/ছাদে ফুলের টব বা এমন কোনও পাত্র রাখা যাবে না যেখানে বৃষ্টির পানি জমতে পারে। ফোসা, পর্দা ও ঝুলন্ত কাপড়ের নিচে লুকিয়ে থাকে এডিস মশা। এসব জায়গায় অ্যারোসল স্প্রে করা এবং ফ্রিজের পানি জমার জায়গায় ন্যাপথলিন দিয়ে রাখতে বলা হয়েছে। 
রান্নাঘরে কোথাও যেন পানি জমে না থাকে তা খেয়াল করে দেখা, যাওয়ার আগে ঘরের মেঝে, বারান্দা ও বাথরুম পরিষ্কার ও অ্যারোসল স্প্রে করার অনুরোধ জানানো হয়েছে।
একইসঙ্গে অব্যবহৃত বোতল/ কন্টেইনারসহ অপ্রয়োজনীয় জিনিসপত্র নির্দিষ্ট জায়গায় ফেলে দেয়া এবং অফিস, আঙ্গিনা ও কর্মস্থলেও অনুরূপ ব্যবস্থা নেওয়ার পরামর্শ দেয়া হয়েছে।

লাইফস্টাইল বিভাগের পাঠকপ্রিয় খবর