ঢাকা, ১৯ জুন বুধবার, ২০২৪ || ৫ আষাঢ় ১৪৩১
good-food
৪১৫

দর্শনার্থীদের জন্য প্রস্তুত সুন্দরবন

লাইফ টিভি 24

প্রকাশিত: ১৭:০২ ৩১ আগস্ট ২০২৩  

তিন মাস বন্ধ থাকার পর বনজীবী ও দর্শনার্থীদের জন্য খুলছে সুন্দরবন।  শুক্রবার (১ সেপ্টেম্বর) সকাল থেকে সুন্দরবনে ঢুকতে পারবেন বনজীবী ও দর্শনার্থীরা। বনে প্রবেশ করার প্রস্তুতি নিচ্ছেন সুন্দরবনের জেলে, ট্যুর অপারেটর, লঞ্চ ও বোট চালকরা। পর্যটকদের বরণ করে নিতে প্রস্তুত সুন্দরবন এলাকার আশাপাশের ইকো কটেজগুলো।

 

স্থানীয় সুন্দরী ইকো রিসোর্টের পরিচালক মো. সাইফুল ইসলাম বণিক বার্তাকে জানান, পর্যটকদের বরণে সব ধরনের আয়োজন শেষ করেছেন তারা। পর্যটকদের নিরাপদ অবস্থান ও অন্যান্য সুবিধা নিশ্চিতে সবধরনের ব্যবস্থা রাখা হয়েছে।


তিন মাস বনে পর্যটকসহ বনজীবীদের প্রবেশে নিষেধাজ্ঞা থাকায় বনের প্রাকৃতিক পরিবেশ ভালো হয়েছে, বেড়েছে বন্যপ্রাণী ও মাছের প্রজাতি।

 

বন্যপ্রাণীর প্রজনন মৌসুম থাকায় ১ জুন থেকে ৩১ আগস্ট পর্যন্ত বনজীবী ও দর্শনার্থীদের সুন্দরবনে প্রবেশে নিষেধাজ্ঞা জারি করা হয়। পূর্ব সুন্দরবন বিভাগের বিভাগীয় বন কর্মকর্তা (ডিএফও) মোহাম্মদ বেলায়েত হোসেন বলেন, প্রতি বছরই এই মৌসুমে পর্যটক ও বনজীবীদের প্রবেশে নিষেধাজ্ঞা দেয়া হয়। এই তিন মাসে সুন্দরবন আবার প্রাণ ফিরে পায়।

 

তিনি জানান, তিন মাস পর কাল থেকে সুন্দরবনে আবারো দর্শণার্থী এবং বনজীবীদের প্রবেশের অনুমতি দেওয়া হবে। তবে তাদের প্লাস্টিকের বোতল, চিপসের প্যাকেট ইত্যাদি সঙ্গে নিতে দেয়া হবে না। বনে প্রবেশের আগে বিষয়টি তাদের জানিয়ে দেয়া হবে।