ঢাকা, ২০ এপ্রিল মঙ্গলবার, ২০২১ || ৬ বৈশাখ ১৪২৮
good-food
৩২

দাঁতের হলুদ দাগ দূরের সহজ উপায়

লাইফ টিভি 24

প্রকাশিত: ০০:০১ ৬ এপ্রিল ২০২১  

জন্মসূত্রেই একেকজনের দাঁতের রং একেক রকম। কারও একটু বেশি সাদা, কারও বা হলদেটে। কিন্তু তবুও জীবনধারা-খাদ্যাভ্যাসের কারণে কারও কারও দাঁত একটু বেশি হলদে হয়। সেই দাঁত পরিষ্কার করতে অনেকে প্রচুর খরচও করেন।


তবে দাঁতের হলদে ছাপ তোলা কঠিন কোনও কাজ নয়। বরং খুব সহজেই ঘরোয়া পদ্ধতিতে তুলে ফেলা যায় দাঁতের হলুদ ছোপ। রইল তেমনই কয়েকটি পদ্ধতির সন্ধান-


বেকিং সোডা
১ চামচ বেকিং সোডার সঙ্গে ২ চামচ পানি মিশিয়ে তা দিয়ে দাঁত মাজুন। দাঁতের হলদে ছাপ অনেকটা কমে যাবে। শুধু তাই নয়, পরিসংখ্যান বলছে, মুখের ভিতর জীবাণুর বাড়বাড়ন্তও কিছুটা কমে যায় বেকিং সোডা দিয়ে দাঁত মাজলে। সপ্তাহে ২-৩ বার এই প্রক্রিয়ায় দাঁত মাজলে হলদে ছাপ কমবে।


নারকেল তেল
১ চামচ নারকেল তেল নিন মুখের ভিতর। এবার কুলকুচি করার মতো করে দাঁতের ভিতর দিয়ে সেই তেল একবার বাইরে দিকে বের করুন, আবার ভিতরে টেনে নিন। এই পদ্ধতি অত্যন্ত নিরাপদ। যেকোনও বয়সের যে কেউ সপ্তাহে ২-৩ বার এই প্রক্রিয়ায় দাঁত পরিষ্কার করতে পারেন।


স্ট্রবেরি ও আনারস
তরিতরকারি, ফলমূল বেশি পরিমাণে খেলে দাঁত পরিষ্কার হয়, হলদে ছাপ কমে। ফলের মধ্যে স্ট্রবেরি এবং আনারস দাঁতের হলদে দাগ দূর করতে খুবই কার্যকর। স্ট্রবেরি যদি নিয়মিত না পাওয়া যায়, সেক্ষেত্রে আনারসে ভরসা রাখা যেতেই পারে। এটি নিয়মিত খেলে দাঁত পরিষ্কার হবে।

লাইফস্টাইল বিভাগের পাঠকপ্রিয় খবর