ঢাকা, ২৫ আগস্ট রোববার, ২০১৯ || ৯ ভাদ্র ১৪২৬
LifeTv24 :: লাইফ টিভি 24
১৬০

দৃষ্টিভঙ্গি বদলাতে স্কুটিতে চড়ে ৪ কন্যার দেশ ভ্রমণ

প্রকাশিত: ২০:৪৯ ২ এপ্রিল ২০১৯  


নারীর প্রতি দৃষ্টিভঙ্গি বদলাতে ‘নারীর চোখে বাংলাদেশ’ স্লোগান নিয়ে স্কুটিতে চড়ে চার কন্যা দেশ ভ্রমণে  নেমেছেন। ইতিমধ্যে ৫৮টি জেলা ঘুরেছেন তারা। ৫৬তম জেলা হিসেবে সম্প্রতি মৌলভীবাজারের শ্রীমঙ্গলে অষ্টম ধাপের কর্মসূচি বাস্তবায়ন করেছেন।

মৌলভীবাজার জেলার কর্মসূচি হিসেবে শ্রীমঙ্গল উদয়ন বালিকা উচ্চ বিদ্যালয়ে শিক্ষার্থীদের সচেতনতায় তাদের সড়ক নিরাপত্তা, ইভটিজারদের হাত থেকে আত্মরক্ষা কৌশল, বাল্যবিবাহ রোধ, মুক্তিযুদ্ধভিত্তিক আলোচনা, পর্যটন সম্ভাবনা, খাদ্য পুষ্টিসহ বিভিন্ন সামাজিক প্রতিবন্ধকতা, বয়ঃসন্ধিকালীন নানা সমস্যা ও নারী স্বাস্থ্য সচেতনতার জন্য করণীয় বিষয়ে ধারণা দেন।

ভ্রমণ দলের নেতৃত্ব দিচ্ছেন ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের (ঢামেক) ইন্টার্নি চিকিৎসক সাকিয়া হক। তার সহযোগীরা হলেন একই কলেজের ইন্টার্নি চিকিৎসক মানসি সাহা তুলি, ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) শিক্ষার্থী সিলভী রহমান ও মুনতাহা রুম্মান অর্থি।

পর্যায়ক্রমে তারা গোটা বাংলাদেশ ঘুরবেন। ভ্রমণকালে প্রত্যেকটি জেলায় অন্তত একটি বিদ্যালয়ের নারী শিক্ষার্থীদের সঙ্গে মতবিনিময় করছেন। যার উদ্দেশ্য নারীর দৃষ্টিভঙ্গি প্রসারিত করে তাদের মানবসম্পদে পরিণত করতে উৎসাহ দেয়া। এতে তারা সফলতাও পেয়েছেন বেশ।