ঢাকা, ০৪ মার্চ সোমবার, ২০২৪ || ২১ ফাল্গুন ১৪৩০
good-food
৯৯

নতুন মন্ত্রী-প্রতিমন্ত্রী হচ্ছেন যারা

লাইফ টিভি 24

প্রকাশিত: ২২:৪৩ ১০ জানুয়ারি ২০২৪  

আগামীকাল বৃহস্পতিবার শপথ নিচ্ছেন নতুন মন্ত্রিসভার সদস্যরা। ইতোমধ্যে শপথ নিতে যাদের ডাকা হয়েছে তাঁদের নাম ঘোষণা করা হয়েছে। আজ বুধবার মন্ত্রিপরিষদ সচিব গণমাধ্যমে তাঁদের নাম ঘোষণা করেন। ডাক পাওয়া ২৫ জন পূর্ণমন্ত্রী এবং ১১ জনকে প্রতিমন্ত্রীর দায়িত্ব দেওয়া হচ্ছে বলে জানান সচিব।

 

এর মধ্যে মোট ১৯ জন নতুন মুখ রয়েছে। তাঁদের মধ্যে অনেকে প্রথমবার মন্ত্রিসভায় দায়িত্ব পেতে যাচ্ছে, আবার কয়েকজন বিভিন্ন সময় মন্ত্রিসভায় ছিলেন।

 

নির্বাচনের তফসিল ঘোষণার আগে আওয়ামী লীগের নেতৃত্বাধীন মন্ত্রিসভায় প্রধানমন্ত্রী ছাড়াও ২৫ মন্ত্রী, ১৯ প্রতিমন্ত্রী এবং তিনজন উপমন্ত্রী ছিলেন। সে হিসাবে এবারের মন্ত্রিসভার আকার কিছুটা ছোট হচ্ছে।

 

আগামীকাল সন্ধ্যা ৭টায় বঙ্গভবনে নতুন মন্ত্রিসভার শপথ অনুষ্ঠান হবে। এর অংশ হিসেবে নতুন মন্ত্রিসভার সদস্যদের জন্য প্রাথমিকভাবে ৪০টি গাড়ি হস্তান্তরের জন্য প্রস্তুত করেছে সরকারি যানবাহন অধিদপ্তর। পাশাপাশি অতিরিক্ত আরও পাঁচটি গাড়ি প্রস্তুত রাখা হয়েছে, যাতে চাওয়ামাত্রই দেওয়া যায়। 

 

নতুন ১২ মন্ত্রী : 

আব্দুস সালাম (ময়মনসিংহ-৯)

মুহাম্মদ ফারুক খান (গোপালগঞ্জ-১)   

আবুল হাসান মাহমুদ আলী (দিনাজপুর-৪)

মো. আব্দুস শহীদ (মৌলভীবাজার-৪)

মো. আব্দুর রহমান (ফরিদপুর-১)

নারায়ণ চন্দ্র চন্দ (খুলনা-৫)

সাবের হোসেন চৌধুরী (ঢাকা-৯)

জাহাঙ্গীর কবির নানক (ঢাকা-১৩)

নাজমুল হাসান (কিশোরগঞ্জ-৬)

উবায়দুল মোকতাদির চৌধুরী (ব্রাহ্মণবাড়িয়া-৩)

মো. জিল্লুল হাকিম (রাজবাড়ী-২)

ডা. সামন্ত লাল সেন

 

এর মধ্যে মুহাম্মদ ফারুক খান নবম জাতীয় সংসদের মন্ত্রিসভায় বেসামরিক বিমান চলাচল ও পর্যটনমন্ত্রী। তিনি বাণিজ্য মন্ত্রণালয়ের দায়িত্বও পালন করেছিলেন।দশম সংসদে আবুল হাসান মাহমুদ আলী ছিলেন পররাষ্ট্রমন্ত্রী। এ ছাড়া সাবের হোসেন চৌধুরী নৌপরিবহন উপমন্ত্রী হিসেবে ৩১ ডিসেম্বর ১৯৯৭ থেকে ২৪ ডিসেম্বর ১৯৯৮ পর্যন্ত দায়িত্ব পালন করেন। আর ২৪ ডিসেম্বর ১৯৯৮ থেকে ১৫ জুলাই ২০০১ পর্যন্ত তিনি স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় উপমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেন। জাহাঙ্গীর কবির নানক সাবেক স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় প্রতিমন্ত্রী ছিলেন।

 

নতুন ৭ প্রতিমন্ত্রী : 

আহসানুল ইসলাম টিটু (টাঙ্গাইল–৬)

বেগম সিমিন হোসেন (রিমি) (গাজীপুর–৪)

মোহাম্মদ আলী আরাফাত (ঢাকা–১৭)

মো. মহিবুর রহমান (পটুয়াখালী–৪)

কুজেন্দ্র লাল ত্রিপুরা (খাগড়াছড়ি)

বেগম রুমানা আলী (গাজীপুর–৩)

শফিকুর রহমান চৌধুরী (সিলেট–২)

ভোটের সব খবর বিভাগের পাঠকপ্রিয় খবর