ঢাকা, ০৪ মার্চ সোমবার, ২০২৪ || ২১ ফাল্গুন ১৪৩০
good-food
১৪১

পর্যটকের চাপে নাকাল ভেনিস

লাইফ টিভি 24

প্রকাশিত: ১৭:৫৬ ৩১ ডিসেম্বর ২০২৩  

বিবিসির এক প্রতিবেদনে বলা হয়, ভেনিসে নিষিদ্ধ হচ্ছে বেশি সদস্যের পর্যটক দল। শহরটিতে উচ্চ আওয়াজের যন্ত্রের ব্যবহার ও ২৫ জনের বেশি সদস্যের দল নিষিদ্ধ করতে যাচ্ছে স্থানীয় প্রশাসন। আগামী বছরের জুন থেকে নতুন এ নীতিমালা কার্যকর হবে।

 

এতে বলা হয়েছে, স্থানীয়ভাবে বিভ্রান্তকর ও বিরক্তিকর পরিস্থিতি এড়াতে পর্যটকদের বৃহৎ দলের পাশাপাশি নিষিদ্ধ করা হবে উচ্চ শব্দ উৎপাদন করে এমন যন্ত্রের ব্যবহার।

 

ইউরোপের অন্যতম ওই দর্শনীয় শহরে সম্প্রতি পর্যটকের ঢল নেমেছে। এতে স্বাভাবিক জনজীবন ও পরিবেশ পড়েছে হুমকির মুখে। ধ্বংসের মুখে পড়েছে ঐতিহ্যবাহী এলাকাগুলো।

 

ভেনিসের নিরাপত্তার দায়িত্বে থাকা কর্মকর্তাদের একজন এলিসাবেটা পেস। তিনি বলেন, শহরটির ঐতিহাসিক স্থানগুলো রক্ষণাবেক্ষণের লক্ষ্যেই নতুন নীতিমালা বাস্তবায়ন করা হবে।

 

ইতালির জাতীয় পরিসংখ্যান ইনস্টিটিউটের তথ্যমতে, মাত্র ২ দশমিক ৭ বর্গ মাইলে এ শহরে ২০১৯ সালে এক কোটি ৩০ লাখ পর্যটক পা রাখেন। সামনের বছরগুলোতে এ সংখ্যা আরো বাড়বে বলে ধারণা করা হচ্ছে। ফলে সেখানে পর্যটকদের আধিক্য কমাতে এ নীতিমালা গৃহীত হচ্ছে বলে জানিয়েছে ভেনিসের পর্যটন কর্মকর্তারা।

 

গণ-পর্যটনের বিষয়ে উদ্বেগ প্রকাশ করেছে জাতিসংঘের সংস্কৃতি বিষয়ক সংস্থা ইউনেসকো। দৃষ্টিনন্দন শহরটিকে ‘ঝুঁকিপূর্ণ ঐতিহ্যবাহী পর্যটন স্থান’ হিসেবে চিহ্নিত করার কথাও বলছে তারা।