ঢাকা, ২২ সেপ্টেম্বর মঙ্গলবার, ২০২০ || ৭ আশ্বিন ১৪২৭
good-food
৭৫

যে ফলে কমবে ওজন, দূর হবে ব্রণ

লাইফ টিভি 24

প্রকাশিত: ১৬:২১ ৯ সেপ্টেম্বর ২০২০  

আমদানি করা ফলগুলোর অন্যতম ড্রাগন। এটি খেলে স্বাস্থ্য নিয়ে চিন্তা দূর হয়। ত্বকের রঙ উজ্জ্বল করা থেকে শুরু করে ওজন কমাতে সিদ্ধহস্ত এ ফল। এর রূপ বাজারে অতি সহজেই নজর কাড়ে।

খুব পরিচিত না হলেও এখন কমবেশি সবাই চেনেন ড্রাগন ফল। খোলা বাজারে দেখতে পেলে অনেকে তা নেড়েচেড়ে দেখেন। দাম-দর জিজ্ঞেস করেন। সাধ্যের মধ্যে হলে কিনেও ফেলেন কেউ। 

এটি দক্ষিণ আমেরিকার আদিবাসীদের প্রিয় ফল। তবে ভিয়েতনাম, মালয়েশিয়া,  থাইল্যান্ড, কোরিয়া, জাপান, চীনেও পাওয়া যায়। দেশগুলোর বাসিন্দাদের কাছেও প্রিয় ফল ড্রাগন। মজাদার ও সুস্বাদু হওয়ায় এখন অনেক দেশে বাণিজ্যিক ভিত্তিতে চাষ হচ্ছে এটি। 

ফলটির গুণাগুণ বিচার
ব্রণজনিত সমস্যা দূর এবং ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি করে ড্রাগন ফল। এক্ষেত্রে এর জুড়িমেলা ভার। কারণ, এতে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন সি। মুখের কালো দাগ ও ব্রণযুক্ত জায়গায় এ ফলের রস লাগিয়ে স্ক্রাব করলে উপকার পাওয়া যায়। 

ব্রণজনিত ত্বকের চিকিৎসায় বাড়িতে ভিটামিন সি সিরাম দিয়ে ড্রাগন ফল ব্যবহার করলে উপশম মেলে। অনেককে কর্মসূত্রে প্রখর রোদে ঘোরাঘুরি করতে হয়। ফলে ত্বকে টান পড়ে যায়। ভিটামিন ই ক্যাপসুলের সঙ্গে ১/৪টি ড্রাগন ফলের মিশ্রণ করে ত্বকে লাগালে দারুণ উপকার পাওয়া যায়। 

প্রাকৃতিক ময়েশ্চারাইজার হিসেবে ব্যবহার করা যায় ড্রাগন ফল। কারণ, এর ৮০ শতাংশ শুধু পানি। ত্বকের ছিদ্র আরও শক্ত করতে এবং অকালে চামড়া কুঁচকে যাওয়া রোধ করতে চাইলে এটি খেতে হবে। চোখের নিচের ও নাকের ওপরের কালো ছোপ ছোপ দাগ দূর করে রসালো এ ফলের রস।

ড্রাগন ফল ভিটামিন সি’তে সমৃদ্ধ। করোনা মোকাবেলায় শরীরে বেশি পরিমাণে এ উপাদান থাকা বাঞ্ছনীয়। এটি রোগ-প্রতিরোধ ক্ষমতা জোরদার করে। রোগজীবাণু হত্যা করতে সহায়তা করে। দেহে শ্বেত রক্তকণিকার সংখ্যা বাড়ায় এ ফল। 

এখানেই শেষ নয়, ওজন বজায় রাখতে এবং হ্রাস করতে সহায়তা করে ড্রাগন ফল। এটি প্রচুর পরিমাণে ফাইবার সমৃদ্ধ, যা নিশ্চিতভাবে অন্ত্রের গতিবিধি নিয়ন্ত্রণ করে। সেই সঙ্গে হজমে সহায়তা করে। শরীর থেকে বিষাক্ত বর্জ্য বের করে কিডনি, লিভার, হার্ট সুস্থ্য রাখে এ ফল।