ঢাকা, ২৬ ফেব্রুয়ারি শুক্রবার, ২০২১ || ১৪ ফাল্গুন ১৪২৭
good-food
৪৬

রূপচর্চায় ব্যবহার করুন দুধ, খেল দেখাবে ১ দিনেই

লাইফ টিভি 24

প্রকাশিত: ২০:৩৮ ১৯ ফেব্রুয়ারি ২০২১  

রাণি ক্লিওপেট্রা দুধ দিয়ে গোসল করতেন। এ কথা আমরা সবাই জানি। গল্পের সত্যতা না জানলেও এ দিয়ে গোসলকে বাস্তবে বিলাসিতা মনে হওয়াটাই স্বাভাবিক। কিন্তু আদৌ কি কোনো কার্যকারিতা আছে দুধের? রূপচর্চার সঙ্গে কোনো যোগ কি রয়েছে এর? 

 

বিজ্ঞান বলছে আছে। একটা নয়, ত্বক সংক্রান্ত একাধিক সমস্যায় কামাল দেখায় দুধ। এটি কাঁচা অবস্থায় এবং টক স্বাদ থাকলে ব্যবহার করা খুবই উপযোগী। তবে তা আপনি ত্বকে ব্যবহার করবেন কি-না, সেটা সম্পূর্ণ আপনার সিদ্ধান্ত।

 

১. ত্বকে বয়সের ছাপ পড়াটা খুব স্বাভাবিক। তাই একটা বয়সের পরবর্তী পর্যায়ে ত্বকে বলিরেখা ফুটে ওঠে নানা অংশে। ভয় বা লজ্জা পাওয়ার দরকার নেই আর। আপনার কাছে আছে জাদুকরী উপাদান দুধ। এতে থাকা ল্যাকটিক এসিড বলিরেখা কমাতে সাহায্য করে এবং ত্বক রাখে কোমল।

 

২. আপনার ত্বক এক্সফোলিয়েট করা খুব দরকারি। এর ফলে মৃত কোষগুলো বেরিয়ে আসে এবং ত্বক উজ্জ্বল দেখায়। এক্ষেত্রে আপনি এতে সরাসরি দুধ লাগাতে পারেন তুলো দিয়ে কিংবা অন্যান্য জিনিসের সঙ্গে মিশিয়ে ফেসপ্যাক বানিয়েও লাগাতে পারেন।

 

৩. ধরুন আপনি খুব রোদের মুখোমুখি হয়েছেন। ঘুরতে গিয়ে বা কাজে গিয়ে এমনটা হলে আপনার ত্বক জ্বলতে থাকে, লাল লাল ফুসকুড়িও দেখা যায়। অর্থাৎ রোদের তাপে ত্বক পুড়ে গিয়েছে। দুধে থাকা ল্যাকটিক এসিড সেই সান ট্যানের এবং রোদে হওয়া এলার্জির মোকাবেলা করতে পারে। ঠাণ্ডা দুধ তুলোয় নিয়ে মুখের যে অংশগুলো পুড়ে গিয়েছে সেখানে চিপে চিপে লাগান।

 

৪. স্কিনকে ময়েশ্চারাইজ করতে হলে কোনো ক্রিম লাগবে না, যদি আপনি লাগান দুধ। বিভিন্ন ফেস প্যাকে দুধ মিশিয়ে সেটাকে ময়েশ্চারাইজার হিসেবে লাগান। এতে স্কিন শুষ্ক হবে না। শীতকালে এটা নিয়মিত ব্যবহার করবেন।

 

৫. এতে প্রচুর ভিটামিন থাকায় এটি একনে অনেকাংশে দূর করতে পারে। কাঁচা দুধ এক্ষেত্রে উপযোগী। এটি ত্বকের নোংরা ও তেলভাব সরিয়ে দেয়। আপনি আপনার মুখ ধুয়ে কাঁচা দুধ লাগান তুলোয় নিয়ে। একনে অনেক কমে যাবে।