ঢাকা, ১৬ মে রোববার, ২০২১ || ২ জ্যৈষ্ঠ ১৪২৮
good-food
৭০

রোজ ব্যায়াম করছেন, তাও ওজন কমছে না? ভুলগুলো জেনে নিন

লাইফ টিভি 24

প্রকাশিত: ২৩:৩৭ ১৭ এপ্রিল ২০২১  

এক মাস ধরে ইউটিউবের ভিডিও দেখে কসরত করছেন। কিন্তু কিছুতেই ওজন কমছে না? হয়তো কিছু ভুল হচ্ছে। অনেক সময় আমরা না জেনে নানা রকম ব্যায়াম করে যাই। কিন্তু আনুসাঙ্গিক বিষয়গুলোর দিকে খেয়াল রাখি না। তাতে ওয়ার্কআউট কাজ দেয় না। দেখে নিন সেই ভুলগুলো?


যথেষ্ট ব্যায়াম হচ্ছে না
হয়তো নিয়ম মেনেই ব্যায়াম করছেন। কিন্তু সেটা যথেষ্ট নয়। ধরুন আপনার লক্ষ্য ১০ কেজি কমানো। কিন্তু যে পরিমাণ ব্যায়াম করছেন তাতে ৫ কেজির বেশি কমবে না। তাই লক্ষ্য অনুযায়ী ওয়ার্কআউট তৈরি করতে হবে।


বেশি ব্যায়াম করছেন
সারাক্ষণ জিমে কসরত করেন? তাহলেও হিতে বিপরীত হতে পারে। মনে রাখবেন খুব বেশি ওয়ার্কআউট করলে মাংসপেশীগুলো সবসময় ক্লান্ত হয়ে থাকবে। সপ্তাহে একদিন বিশ্রামের জন্য বরাদ্দ করুন।


না জেনে ব্যায়াম করছেন
ঠিক কোন ধরনের ব্যায়ামগুলো প্রয়োজন এবং কোনটার পর কোনটা করা উচিত, সেটা না জেনে ব্যায়াম করে গেলে উপকার পাবেন না। এই কারণেই একজন বিশেষজ্ঞের পরামর্শ প্রয়োজন।


ঘুম কম হচ্ছে
সারাদিনেরর ব্যস্ততায় হয়তো আপনি ভোরবেলা ছাড়া ব্যায়াম করার সময় পান না। কিন্তু মনে রাখবেন শরীরের জন্য ঘুম অত্যন্ত জরুরি। ভোরবেলা উঠে ব্যায়াম করতে চাইলে সেই অনুযায়ী রাতে তাড়াতাড়ি শুয়ে পড়া প্রয়োজন। নয়তো ব্যায়াম করেও ওজন কমবে না।


শুধুই কার্ডিও করছেন
কার্ডিও শরীরের পক্ষে জরুরি। কিন্তু অন্য রকম ব্যায়ামও পাশাপাশি করতে হবে। ওয়েট ট্রেনিং, পিলাটিস, যোগার মতো ব্যায়ামও ওয়ার্কআউটে রাখুন। ঘুরিয়ে ফিরিয়ে করতে পারেন। সপ্তাহে ৩ দিন কার্ডিও করে বাকি ৩ দিন অন্য ব্যায়াম করুন।


ডায়েট ও পানি
শুধু ওয়ার্কআউট করলেই চলবে না। একটু খাওয়াদাওয়ার দিকেও নজর দিতে হবে। এক ঘণ্টা ব্যায়াম করেছেন বলে খুশি হয়ে প্রচুর মিষ্টি খেয়ে নিলেন, তাহলে চলবে না। সঙ্গে চাই পর্যাপ্ত পরিমাণে পানি পান। বিশেষ করে এই গ্রীষ্মে অন্তত ৩ থেকে ৪ লিটার পানি খান। নয়তো কোনও ব্যায়ামই কাজে দেবে না।
 

লাইফস্টাইল বিভাগের পাঠকপ্রিয় খবর