ঢাকা, ২৫ ফেব্রুয়ারি বৃহস্পতিবার, ২০২১ || ১২ ফাল্গুন ১৪২৭
good-food
১১৪

শীতে উষ্ণতামাখা সাজে কার্পেট, দামদর জেনে নিন

লাইফ টিভি 24

প্রকাশিত: ১১:৪৬ ২৫ জানুয়ারি ২০২১  

গরমে বা বর্ষায় দরকার না হলেও এই শীতে ঠান্ডা মেঝে ঢেকে রাখতে কার্পেটের তুলনা হয় না। তবে ঘরের মাপ আর রং ঠিকমতো না হলে একটা সুন্দর কার্পেটও অন্দরসজ্জায় বারোটা বাজাতে পারে।

 

এছাড়া কার্পেটে প্রচুর ধুলা আটকে থাকে এবং নিয়মিত পরিষ্কার না করলে নানান ধরনের সমস্যা হতে পারে। তাই কার্পেট ব্যবহারে কিছুটা সচেতন হলে ঘরেরসজ্জা বাড়ানোর পাশাপাশি স্বাস্থ্যও ভালো রাখা সম্ভব।

 

বসার ঘরের দেয়াল আকর্ষণীয় করার জন্য কার্পেট বা শতরঞ্জি লাগানো যেতে পারে। ঘরে সম্পূর্ণ দেশিভাব ফুটিয়ে তোলার জন্য পাটের কার্পেট ব্যবহার করা যেতে পারে। তবে পাটের কার্পেট এসি রুমেই বেশি উপযোগী।

 

এসি ছাড়া ঘরে পাটের কার্পেট ব্যবহার করলে নিয়মিত যত্ন নিতে হবে, নইলে কার্পেটে ধুলা জমে কার্পেট নষ্ট হয়ে যেতে পারে এবং ধুলা ময়লার কারণে রোগব্যধিও ছড়াতে পারে।

 

তাদের পরামর্শ হচ্ছে শীতকালে উজ্জ্বল ও উষ্ণ রং যেমন– লাল, সবুজ, নীল, খয়েরি, বেগুনি ইত্যাদি রংয়ের কার্পেট ও শতরঞ্জি ব্যবহার করলে ঘর উজ্জ্বল দেখাবে। আর উপাদানের মধ্যে পাট, রেক্সিন, প্লাস্টিক, পাতলা রাবার বা অন্যান্য সিনথেটিক উপাদানের তৈরি কার্পেট ব্যবহার করা যেতে পারে।

 

বাজারে যেসব কার্পেট পাওয়া যায় এগুলো সবই বিভিন্ন দেশ থেকে আমদানী করা হয়, দেশে কার্পেট শিল্প এখনো প্রসার লাভ করেনি। এসব কার্পেটের অধিকাংশই ইন্দোনেশিয়া, মালয়শিয়া, বেলজিয়াম, চীন এবং তুরস্কের। মানের বিচারে তুরস্কের কার্পেটের চাহিদা

 

সর্বাধিক, তাই এর দামটাও তুলনামূলক বেশী। কার্পেট কেনা যাবে রাজধানীর এলিফেন্ট রোড, বায়তুল মোকাররম, গুলশান-২ থেকে। চাইলে পুরনো কার্পেট রঙ করে ব্যবহার করা যায়। সেক্ষেত্রে রাজধানীর পল্টন , সেগুনবাগিচা থেকে প্রতি বর্গফুট ১০ থেকে ২৫ টাকা দরে রঙ করা যাবে।

 

যত্ন

কার্পেট ব্যবহারে অত্যন্ত যত্নশীল হতে হয়। তাই প্রতিদিন কার্পেট ব্রাশ করা প্রয়োজন এবং সপ্তাহে একদিন ভ্যাকুয়াম ক্লিনার দিয়ে পরিষ্কার করা উচিত। যদি সম্ভব হয় তবে মাসে অন্তত দুইবার কার্পেট রোদে দেওয়া ভালো। তবে শলার ঝাড়ুও ব্যবহার করা যায়।

 

দরদাম

গুণগত মান এবং ডিজাইনের উপর ভিত্তি করে সিনথেটিক কার্পেটগুলোর দাম পড়বে ৪ হাজার থেকে ৫ লাখ টাকা পর্যন্ত। কার্পেটের রোলগুলো বিক্রি হয় স্কয়ার ফিট হিসেবে। দাম ২৫ থেকে ৩শ’ টাকা প্রতি স্কয়ারফিট। মেঝেতে কার্পেট বসাতে খরচ পড়বে প্রতি স্কয়্যার ফিটে ৫ থেকে ১৫ টাকা।