ঢাকা, ২৫ এপ্রিল বৃহস্পতিবার, ২০২৪ || ১২ বৈশাখ ১৪৩১
good-food
৩১৮

এ গরমে গর্ভবতী মায়েরা যেসব বিষয়ে খেয়াল রাখবেন

লাইফ টিভি 24

প্রকাশিত: ২২:৫৬ ২৬ এপ্রিল ২০২৩  

গর্ভবতী নারীদের এই গরমে সতর্ক থাকতে হবে। প্রচণ্ড গরমে কষ্ট হচ্ছে সবারই। এই সময়ে গর্ভবতী নারীদের অবস্থা আরও কঠিন হয়ে উঠেছে। তাপপ্রবাহে সুস্থ থাকার জন্য গর্ভবতীদের কী করতে হবে এবং কী করা যাবে না তা জানা থাকা জরুরি। নয়তো নিজের এবং গর্ভস্থ শিশুর জন্য কষ্টের কারণ হয়ে দাঁড়াবে এই উত্তপ্ত আবহাওয়া। জেনে নিন এই তীব্র গরমে সুস্থ থাকার জন্য গর্ভবতীরা কোন বিষয়গুলোর প্রতি খেয়াল রাখবেন-

 

পর্যাপ্ত পানি পান করুন

গর্ভবতী মায়ের শরীরে পানির ঘাটতি হতে দেওয়া যাবে না। সেজন্য প্রতিদিন তাকে পর্যাপ্ত পানি পান করতে হবে। গর্ভাবস্থায় মাথা ঘোরা, বমি বমি ভাব, ঠোঁট মুখ শুকিয়ে যাওয়া, প্রস্রাবের পরিমাণ কমে যাওয়ার মতো অনেক সমস্যা দেখা দিতে পারে। এসব সমস্যার সমাধানে পর্যাপ্ত পানি পানের পরামর্শ দিচ্ছেন বিশেষজ্ঞরা। তাই দিনে অন্তত ৬-৮ গ্লাস পানি পান করতে হবে।

 

​স্বাস্থ্যসম্মত খাবার খান

এই গরমে ভাজাপোড়া খাবার ববাদ দিতে হবে। সেইসঙ্গে এড়িয়ে চলতে হবে অতিরিক্ত মসলাদার খাবারও। তবে পছন্দের খাবার একেবারে বন্ধ করে দিলে তা হবু মা ও অনাগত শিশুর জন্য ক্ষতিকর হতে পারে। তাই ব্যালান্স বজায় রাখতে হবে। মিষ্টি কিছু খেতে ইচ্ছা করলে কিশমিশ খেজুর, ফল ইত্যাদি খাবেন। নোনতা স্বাদের কিছু খেতে ইচ্ছা হলে বাদাম, কাজু, পেস্তা ইত্যাদি খাবেন। বাইরের খাবার খেতে ইচ্ছা করলে চিকিৎসকের পরামর্শ মেনে খেতে পারবেন অল্প করে। আর এই তাপদাহ থেকে রক্ষা পেতে প্রচুর ফল ও ফলের রস খেতে হবে।

 

ঢিলেঢালা পোশাক পরতে হবে

গর্ভবতী মায়েরা এই গরমে হালকা রঙের সুতির পোশাক পরবেন। পোশাক যেন ঢিলেঢালা হয় সেদিকে খেয়াল রাখবেন। এতে বেশ আরাম পাবেন। গরমের সময় স্বাভাবিক তাপমাত্রার পানিতে গোসল করলে আরাম পাবেন। যদি সুযোগ থাকে তবে সাঁতারও কাটতে পারেন। তবে এক্ষেত্রে চিকিৎসকের পরামর্শ নিয়ে নেওয়াই উত্তম।

 

রোদে বের হবেন না

গ্রীষ্মের এই তীব্র তাপ শরীরে শুষ্কতা আরও বাড়িয়ে দিতে পারে। তাই গর্ভাবস্থায় দুপুরে খাওয়ার পর অন্তত আধঘণ্টা ঘুমিয়ে নিলে উপকার পাবেন। এছাড়া প্রতিদিন ৭-৮ ঘণ্টা বিশ্রাম নেবেন। প্রয়োজন ছাড়া রোদে বের হবেন না। তবে খুব বেশি প্রয়োজন হলে সঙ্গে ছাতা, সানগ্লাস, পানির বোতল ইত্যাদি নিয়ে তবেই বের হন।