ঢাকা, ৩০ এপ্রিল মঙ্গলবার, ২০২৪ || ১৭ বৈশাখ ১৪৩১
good-food
৯৭

জুলাইতে বাড়বে মেট্রোরেলের ভাড়া

লাইফ টিভি 24

প্রকাশিত: ১৮:৫০ ৪ এপ্রিল ২০২৪  

চলতি বছরের জুলাই থেকে মেট্রোরেল কর্তৃপক্ষকে দেওয়া করছাড় প্রত্যাহারের সিদ্ধান্ত নিয়েছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। ফলে আগামী জুলাই থেকে মেট্রোরেলের ভাড়ার সঙ্গে যুক্ত হচ্ছে ১৫ শতাংশ মূল্য সংযোজন কর (মূসক) বা ভ্যাট আরোপ করা হবে। 

 

আজ বৃহস্পতিবার এ চিঠি দেওয়া হয়। ভ্যাট আরোপের কারণে ভাড়া বাড়বে মেট্রোরেলের। এনবিআর কর্মকর্তারা জানান, যাত্রীদের কথা চিন্তা করে ২০২২ সালের ২৮ ডিসেম্বর থেকে মেট্রোরেলের ভাড়ায় ভ্যাট অব্যাহতি দেয় এনবিআর। যার সময়সীমা আগামী ৩০ জুন শেষ হবে। এ কারণে অব্যাহতির মেয়াদ বাড়াতে সম্প্রতি এনবিআরকে চিঠি দেয় ডিএমটিসিএল। কিন্তু সে আবেদন নাকচ করেছে এনবিআর।

 

সংস্থাটি জানিয়েছে, উন্নয়নের চাহিদা অনুযায়ী রাজস্ব আয় বাড়াতে সব খাতেই করছাড় কমানো হচ্ছে। তাই এ খাতের ভ্যাট অব্যাহতি বাড়ানো হবে না। ফলে জুলাই থেকে ১০০ টাকা ভাড়ায় ১৫ টাকা ভ্যাট দিতে হবে মেট্রোরেলের যাত্রীদের।

 

প্রসঙ্গত, ২০২২ সালের ২৮ ডিসেম্বর দেশের প্রথম মেট্রোরেল উত্তরা থেকে আগারগাঁও পর্যন্ত উদ্বোধন করেন প্রধানমন্ত্রী। এরপর পর্যায়ক্রমে মেট্রোরেল চলাচল মতিঝিল পর্যন্ত বাড়ানো হয়। যদিও মেট্রোরেলের যাত্রীদের কোনো ক্লাস বা শ্রেণিবিন্যাস নেই। সব যাত্রী একই ভাড়ায় নির্ধারিত গন্তব্যে আসা-যাওয়া করতে পারেন।