ঢাকা, ২৯ মার্চ শুক্রবার, ২০২৪ || ১৪ চৈত্র ১৪৩০
good-food
২০৭

ফ্রিজে অতিরিক্ত বরফ জমলে যা করবেন

লাইফ টিভি 24

প্রকাশিত: ২০:২৭ ২৮ নভেম্বর ২০২১  

কয়েকদিনের জন্য বাড়ির বাইরে গেলে ফ্রিজ চালিয়েই রেখে যান অনেকে। কিন্তু ফিরে এসে দেখা যায় বরফের মোটা আস্তরণ জমে গিয়েছে ডিপ ফ্রিজের দরজার মুখে। তখন বরফের আস্তরণ ভেদ করে খাবার বের করা অনেক কষ্টকর হয়ে যায়। এছাড়াও বারবার পরিষ্কার করে অথবা তাপমাত্রা বাড়িয়ে কমিয়েও লাভ হয় না; বরফ জমেই যায়। তবে এক্ষেত্রে কিছু নিয়ম মানলে সহজেই এই সমস্যা থেকে রেহাই পাওয়া সম্ভব।

 

জেনে নিন কীভাবে বন্ধ করবেন ফ্রিজে অতিরিক্ত বরফ জমা-

থার্মোস্টেট যদি সঠিক তাপমাত্রায় (শূন্য ডিগ্রি ফারেনহাইট) না থাকে, তাহলে অতিরিক্ত বরফ জমতে পারে ফ্রিজে। তাই প্রতি সপ্তাহে একবার থার্মোস্টেট পরীক্ষা করুন। যদি ফ্রিজে থার্মোমিটার না থাকে তাহলে তা বসাতে হবে। পাশাপাশি দেয়াল থেকে কমপক্ষে এক ফুট দূরে রাখতে হবে ফ্রিজ, যেন ফ্রিজের কয়েল সহজে ঠান্ডা হতে পারে।

 

ফ্রিজ খোলার পর কাজ শেষে দরজা ভালোভাবে আটকে রাখুন। ভুলেও খুলে রাখবেন না। রান্না করার পর সঙ্গে সঙ্গে গরম খাবার ফ্রিজে রাখবেন না। আগে ভালোভাবে ঠান্ডা করে এরপর ফ্রিজে রাখুন। কারণ, গরম খাবার ফ্রিজে রাখলে বরফ বেশি তৈরি হয়।

 

কখনই ওভেন, ওয়াটার হিটার বা ইন্ডাকশানের পাশে ফ্রিজ রাখবেন না। কারণ বেশি গরমের মধ্যে থাকলে ফ্রিজে বরফ জমে বেশি। ফ্রিজ পরিষ্কার করার আগে প্লাগ থেকে তার খুলে রাখুন যেন কোনও ভাবেই বিদ্যুৎ সংযোগ না থাকে।

 

বালতিতে পানি নিয়ে ফ্রিজের মধ্যে ঢালুন। খেয়াল রাখবেন বাইরে যাতে পানির ছিটে ফোঁটাও না লাগে। পাশাপাশি খেয়াল রাখতে হবে কোনও ইলেকট্রিক অংশেও যেন পানি না লাগে। এই পদ্ধতিগুলো অনুসরণ করলে ফ্রিজে অতিরিক্ত বরফ জমা বন্ধ হবে। যদি এর পরেও বরফ জমে তাহলে অবশ্যই একজন মিস্ত্রীকে দেখাতে হবে কোন সমস্যা হয়েছে কীনা।