ঢাকা, ২৫ এপ্রিল বৃহস্পতিবার, ২০২৪ || ১২ বৈশাখ ১৪৩১
good-food
১৪৩

বর্ষায় বিভিন্ন রোগ থেকে দূরে থাকতে যা যা করবেন

লাইফ টিভি 24

প্রকাশিত: ০০:৫০ ২৪ জুলাই ২০২২  

এখন বর্ষাকাল, রাস্তার কাদাপানি বাদে অনেকেরই প্রিয় এই ঋতু। তবে গরমের পাশাপাশি এই সময় বাড়ে বিভিন্ন রোগের প্রকোপ। তাই এই সময় সব ধরনের অসুস্থতা এড়াতে প্রতিদিন প্রয়োজন বিশেষ কিছু সতর্কতা। চলুন দেখে নেওয়া যাক বর্ষায় সুস্থ থাকতে কোন বিষয়গুলো মেনে চলতে হবে-

 

> বর্ষায় আবহাওয়া স্যাঁতসেঁতে হয়ে যায়। তাই এই সময়ে পানিবাহিত নানা রকম সংক্রামক রোগ দেখা যায়। ফলে পানি খাওয়ার আগে ফুটিয়ে নেওয়া প্রয়োজন। বিশেষ করে বাচ্চা এবং বাড়ির বয়স্কদের ফোটানো পানি খাওয়ানো জরুরি। এতে সুস্থ থাকবে পেট, আর বদহজম-আমাশয়ের মতো রোগেরও আশঙ্কা থাকবে না।

 

> যে কোনও ঋতুতেই ফল খাওয়া নিরাপদ। ব্যাতিক্রম নয় বর্ষাও। তবে বর্ষায় কিন্তু একেবারেই রাস্তার কাটা ফল খাবেন না। বাড়িতে খাওয়ার সময়ই তা কেটে নিন। আগে থেকে কেটে রাখার দরকার নেই। অনেকেই ফল কেটে ফ্রিজে রেখে দেন। বর্ষাকালে ফ্রিজে রাখা ফল এড়িয়ে চলুন।

 

> ডায়াবিটিস থাকলে বর্ষায় এমন কোনও অনিয়ম করবেন না যাতে শর্করার মাত্রা একটু হলেও বেড়ে যায়। বর্ষায় যে কোনও রোগ দ্রুত ছড়িয়ে পড়ে।

> বর্ষায় বাইরে ঘোরাফেরার সুযোগ খুব কম থাকে। বাইরে বৃষ্টি পড়ছে বলে শরীরচর্চা বন্ধ করে দেবেন না। ঘরে যতটুকু সম্ভব করুন। যোগাসন করুন, ধ্যান করুন, পাশাপাশি স্ট্রেচিংও করতে পারেন।

 

> বর্ষায় পেটখারাপ, বমি, জ্বর, মাথাব্যথার মতো বিভিন্ন রোগের ওষুধ ঘরে মজুত রাখুন। কারণ বৃষ্টি মাথায় নিয়ে দরকার পড়লে সব সময় বাইরে গিয়ে ওষুধ কিনতে যাওয়ার পরিস্থিতি না-ও থাকতে পারে। তাই অসুস্থবোধ করলে যাতে প্রাথমিক চিকিৎসাটুকু শুরু করে দেওয়া যায় সে বিষয়টি নিশ্চিত করুন।