ঢাকা, ২৫ এপ্রিল বৃহস্পতিবার, ২০২৪ || ১২ বৈশাখ ১৪৩১
good-food
২৬৫

বৃষ্টিভেজা চুলের ঘরোয়া যত্ন

লাইফ টিভি 24

প্রকাশিত: ১৬:০২ ১২ সেপ্টেম্বর ২০২২  

এখন সময়-অসময়ে বৃষ্টি নামছে। বৃষ্টির পানিতে এক ধরনের এসিড থাকে। এ ছাড়া বৃষ্টি শুরুর প্রথম দিকে পানিতে বাতাসের ধুলাময়লা মিশে যায়। এমন পানিতে চুল অনেকক্ষণ ভেজা থাকলে মাথার ত্বক ও চুলের জন্য ক্ষতিকর। মাথায় এক ধরনের স্যাঁতসেঁতে ভাব তৈরি হয়। এক ধরনের ছত্রাকের জন্ম হয়ে পরবর্তী সময়ে চুলের গোড়ায় সংক্রমণ হয়। ফলে মাথার ত্বকে খুশকির সংক্রমণ দেখা যায়। এতে গোড়া নরম হয়ে চুল পড়া শুরু করে। চুল রুক্ষ হয়ে যায়।

চুল রুক্ষ ও শুষ্ক হয়ে পড়ে। বৃষ্টিতে ভিজে সঙ্গে সঙ্গেই শ্যাম্পু করা সম্ভব হয় না। ফলে চুল ঝরা, খুশকির সমস্যা আরও বাড়তে থাকে। এমন চুলের জন্য চাই আলাদা যত্ন।

চুলের ঘরোয়া যত্ন…

অ্যালোভেরা ও গ্রিন টি ত্বকের জন্য যেমন উপকারী, তেমনি চুলের যত্নেও এই উপাদানগুলো উপকারী। অ্যালোভেরা এবং গ্রিন টি চুলের যাবতীয় সমস্যার সমাধান করে। চুল উজ্জ্বল, মসৃণ ও কোমল হবে।
বৃষ্টিতে ভিজে বাড়ি ফিরে ঠান্ডা লাগা এড়াতে অনেকেই গরম পানিতে গোসল করেন। মাথায় শ্যাম্পুও দেন। তবে বিশেষজ্ঞরা বলছেন, গরম পানি দিয়ে চুল ধোয়া মোটেই স্বাস্থ্যকর নয়। গরম পানিতে চুলের গোড়া দুর্বল করে দিতে পারে। চুল পড়ার পরিমাণ তাতে আরও বেড়ে যায়। তাই শ্যাম্পু করার সময় গরম পানি ব্যবহার না করাই ভালো।
বৃষ্টিতে ভিজে বাড়ি ফিরে সবার আগে চুলে একটি তোয়ালে জড়িয়ে রাখুন। তোয়ালে চুলের পানি কিছুটা শুষে নেওয়ার পর গোসল করুন। ভুলেও চুল শুকোতে হেয়ার ড্রায়ার বা ওই ধরনের কোনও প্রসাধনী ব্যবহার করবেন না।
বৃষ্টির পানিতে ভেজা চুলের ক্ষতি থেকে পরিত্রাণ পেতে নিয়মিত প্রচুর পানি পান করুন। এ ছাড়া প্রতিদিন ভিটামিন জাতীয় ফল ও সবুজ শাক-সবজি খান।