ঢাকা, ২৭ এপ্রিল শনিবার, ২০২৪ || ১৩ বৈশাখ ১৪৩১
good-food
৩৪০

মেকআপের ক্ষতিকর উপাদান

লাইফ টিভি 24

প্রকাশিত: ১২:৫৪ ৮ মার্চ ২০২২  

শরীরের ক্ষতি হয় এমন অনেক উপাদানই ব্যবহার করা হয় প্রসাধন পণ্য তৈরিতে। সেসব উপাদান কেন ক্ষতিকর, কী কারণে এড়িয়ে যাওয়া উচিত তা সাধারণ ক্রেতাদের কাছে অজানা। দেখে নিন আপনার প্রসাধন পণ্যে কোন কোন ক্ষতিকর উপাদান আছে, যেগুলো আপনাকে এড়িয়ে চলতে হবে।

 

ফিলেটস
এটি একধরনের রাসায়নিক পদার্থ, যা প্লাস্টিকে ব্যবহার করা হয়। নখে লাগানোর পণ্য, চুলের স্প্রে ও অন্যান্য ত্বকের যত্ন নেওয়ার পণ্যে এই উপাদান থাকে।

 

টলোইন
এটি আসলে রং পাতলা করার রাসায়নিক। এটি সাধারণত নখের পণ্যে ব্যবহার করা হয়। যকৃতের জন্য এটি ক্ষতিকর। শিশুদেরও জন্মগত ত্রুটি দেখা দিতে পারে টলোইনের প্রভাবে।

 

পলিথিন
ময়েশ্চারাইজারে এ ধরনের উপাদান ব্যবহার করা হয়ে থাকে। শরীরে থাকা প্রাকৃতিক তেলের বিকল্প হলো ময়েশ্চারাইজার। এটি ত্বকের জন্য ভালো হলেও শ্বাসযন্ত্রের ক্ষতি করে।

 

কার্বন ব্ল্যাক
চোখের মেকআপ পণ্যের একটি উপাদান কার্বন ব্ল্যাক। মার্কিন সংস্থা ফুড অ্যান্ড ড্রাগস মেকআপের উপাদান হিসেবে কার্বন ব্ল্যাকের ব্যবহার বাতিল করেছে। এই উপাদান মরণব্যাধি ক্যানসার বাঁধাতে পারে।

 

ভারী ধাতু
সিসা, আর্সেনিক, পারদ, অ্যালুমিনিয়াম, দস্তা, ক্রোমিয়াম ও অ্যান্টিমোনি ভারী ধাতু হিসেবে পরিচিত। লিপস্টিক, টুথপেস্ট, আইলাইনার অ্যান্টিপারসপিরেন্টস ও নেল পালিশে এসব উপাদান ব্যবহার করা হয়ে থাকে। এগুলোর কারণে গর্ভপাত কিংবা প্রজননক্ষমতা হ্রাস পাওয়ার মতো ঘটনাও ঘটতে পারে।

 

ট্যালক
২০১৯ সালে এফডিএ ট্যালকযুক্ত পণ্য ব্যবহার না করার পরামর্শ দিয়েছিল। লিপস্টিক, মাসকারা, ফেস পাউডার, ব্লাশ, আই শ্যাডো, ফাউন্ডেশন, বেবি পাউডার তৈরিতে এই উপাদান ব্যবহার করা হয়ে থাকে। জরায়ু ও ফুসফুসের ক্যানসারকে ত্বরান্বিত করে এই উপাদান।

 

ট্রাইক্লোসান
সিনথেটিক অ্যান্টি-ব্যাকটেরিয়াল উপাদানটি থাইরয়েডের কার্যক্ষমতা কমায়। এটি মূলত সাবান, মাউথওয়াশ, শেভিং ক্রিম, ডিওড্রেন্ট ও টুথপেস্টে ব্যবহৃত হয়।

 

ইথানোলামাইনস
ফেসিয়াল ক্লিনজার ও সাবানে থাকে এই উপাদান। এটি মস্তিষ্কের উন্নতিকে বাধাগ্রস্ত করে।