ঢাকা, ১৯ এপ্রিল শুক্রবার, ২০২৪ || ৬ বৈশাখ ১৪৩১
good-food
৪৬২

যেভাবে মেট্রোরেলে উঠবেন ও নামবেন

লাইফ টিভি 24

প্রকাশিত: ২২:৩০ ৩ সেপ্টেম্বর ২০২২  

কাজ সময়মতো এগোলে আগামী ডিসেম্বরেই চালু হবে মেট্রোরেল। প্রতিদিন ভোর থেকে মধ্যরাত পর্যন্ত এটি চলবে। প্রথমে উত্তরা থেকে আগারগাঁও পর্যন্ত তা চলাচল করবে। এ লাইনে ৯ স্টেশনের কাজ প্রায় চূড়ান্ত পর্যায়ে। উত্তরার উত্তর স্টেশন হবে মেট্রোরেল যাত্রার প্ল্যাটফর্ম। ৩তলা স্টেশন ভবনের ওপরের তলার প্ল্যাটফর্মে যাত্রীদের ট্রেনে চড়তে হবে।

 

ট্রেনে ওঠার জন্য স্টেশনে পৌঁছে এস্কেলেটর বা সিঁড়ি দিয়ে দ্বিতীয় তলার কনকোর্স হলে উঠতে হবে। বয়স্ক ও বিশেষ চাহিদা সম্পন্ন (প্রতিবন্ধী) নাগরিকদের জন্য স্টেশনে লিফটের ব্যবস্থাও থাকবে। অত্যাধুনিক প্রযুক্তিতে যাত্রী ব্যবস্থাপনা গড়ে তোলা হচ্ছে। টিকেট ছাড়া কেউ প্ল্যাটফর্মে ঢুকতে পারবেন না। ট্রেনে উঠতে দোতলার কাউন্টার থেকে টিকিট সংগ্রহ করতে হবে। 

 

প্ল্যাটফর্মে ওঠার প্রবেশপথে নির্ধারিত স্থানে টিকিট পাঞ্চ করে ভেতরে ঢুকতে হবে। এরপর দোতলা থেকে এস্কেলেটর বা সিঁড়ি কিংবা লিফট ব্যবহার করে প্ল্যাটফর্মে উঠতে হবে যাত্রীদের। উত্তরা উত্তর স্টেশনের তৃতীয় তলায় প্ল্যাটফর্ম রয়েছে। সেখানে ট্রেন থামবে। ওখানেই যাত্রীরা ওঠা-নামা করবেন।

 

প্ল্যাটফর্মে ট্রেন থামার সঙ্গে সঙ্গে স্বয়ংক্রিয় দরজা খুলে যাবে। যাত্রী উঠা-নামা শেষে আবার নিজেই বন্ধ হয়ে যাবে। কেউ অতিরিক্ত পথ ভ্রমণ কিংবা টিকিট ছাড়া ট্রেন ভ্রমণ করলে অথবা প্ল্যাটফর্ম থেকে বের হওয়ার সময় টিকিট দেখাতে না পারলে নিচে নামতে পারবেন না। এ কক্ষে বাড়তি ভাড়া আদায় করে তাকে যেতে দেয়া হবে।