ঢাকা, ২৮ মার্চ বৃহস্পতিবার, ২০২৪ || ১৪ চৈত্র ১৪৩০
good-food
৫২৩

শরীরের যেসব উপকারে লাগে চালতা

লাইফ টিভি 24

প্রকাশিত: ১৪:৪৮ ১২ সেপ্টেম্বর ২০২২  

এখনও গ্রামে দেখা মেলে চালতার। কিন্তু প্রান্তিক বলে অনেকেই এ ফলকে দূরে সরিয়ে রাখেন। এখনও বাজারে মাঝে মধ্যে দেখা মেলে চালতার। তবে এটি কাটার বেশ কিছু কৌশল রয়েছে। যা সবাই জানেন না। স্রেফ কাটাকুটির ঝামেলা থেকে রেহাই পেতে অনেকে ফলটিকে দূরে সরিয়ে রাখেন।

 

তবে চালতার চাটনির কাছে খুবই তুচ্ছ টমেটো, পেঁপে, কাঁচা আমের চাটনি। অন্য যেকোনও চাটনি ফ্লপ এর কাছে। আচার, চাটনি ছাড়াও চালতা দিয়ে একাধিক পদ রান্না করা যায়। বিশেষ কিছু মাছের রেসিপিও রয়েছে।

 

বাংলা সাহিত্যেও উল্লেখ রয়েছে এ চালতার। ভাদ্র মাসেই বাজারে সবচেয়ে বেশি দেখা মেলে এ ফলের। টক এ ফলটির পোশাকি নাম এলিফ্যান্ট আপেল। এর মধ্যে রয়েছে একাধিক পুষ্টিগুণ। আছে ভিটামিন, নানা খনিজ, বিটা ক্যারোটিন,সামান্য পরিমাণ প্রোটিন আর কার্বোহাইড্রেট। একইসঙ্গে রোগ-প্রতিরোধক হিসেবেও কাজ করে চালতা।

 

শরীরের যেসব কাজে লাগে চালতা 

 

* চালতায় রয়েছে পর্যাপ্ত পরিমাণ ভিটামিন সি। ফলে তা স্কার্ভি ও লিভারের রোগ প্রতিরোধ করে।

* এতে আছে বিভিন্ন প্রকার অ্যান্টিঅক্সিডেন্ট। যা স্তন ক্যানসার এবং জরায়ু মুখ ক্যানসারের জন্য ভীষণ উপকারী।

* কোলেস্টেরল, ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখতেও ভূমিকা রয়েছে চালতার।

 

* তাতে বিভিন্ন পুষ্টি উপাদান রয়েছে। যা আমাদের হার্টের রোগ নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে। কিডনির রোগ দূর করতেও সাহায্য করে এ ফল।

* ডায়ারিয়া ও বদহজমের ক্ষেত্রেও কাজে লাগানো যায় চালতাকে।

* গলা ব্যথা, বুকে কফ জমা, সর্দি-কাশি, রোগ প্রতিরোধেও এ ফলের বিশেষ গুণ রয়েছে। যে কারণে নিয়মিত চালতার টক বা আচার খেতে পারলে মরশুমি সর্দি-কাশির হাত থেকে রেহাই পাওয়া যায়।

 

* একই সঙ্গে চালতা হাড়, দাঁত আর নখ গঠনেও সাহায্য করে।

* এ ফলের মধ্যে থাকে প্রচুর পরিমাণ পটাসিয়াম। যা স্বাভাবিকভাবেই রক্তে কোলেস্টেরলের পরিমাণ কমিয়ে দেয়। উচ্চরক্তচাপের রোগীদের জন্য তাই খুব ভালো চালতা।

 

* যেকোনও খাবারের সঙ্গে পাতে অল্প পরিমাণ চালতার টক রাখলে মুখের স্বাদও পরিবর্তন হয়। পাশাপাশি উচ্চরক্তচাপ, হৃদস্পন্দন এসব নিয়ন্ত্রণে রাখতেও সাহায্য করে। ফলে তা হার্ট ভালো রাখে। পাশাপাশি কার্ডিও-টনিক হিসেবেও কাজ করে।