ঢাকা, ২৯ মার্চ শুক্রবার, ২০২৪ || ১৫ চৈত্র ১৪৩০
good-food
২৫৭

শীতে খুশকি? রসুনেই মিলবে মুক্তি

লাইফ টিভি 24

প্রকাশিত: ১৩:৩২ ১৬ ডিসেম্বর ২০২১  

শীতকালে চুলে খুশকি হওয়া অতি সাধারণ সমস্যা। খুশকির কারণে চুল পড়া বাড়ে, চুল রুক্ষ হয়ে যায়। তাই খুশকি থেকে মুক্তি পেতে আমরা কত কিছুই না করে থাকি, কিন্তু তারপরেও রেহাই মেলে না। তবে আপনি খুশকি থেকে মুক্তি পেতে রসুন ব্যবহার করে দেখতে পারেন। রসুন শুধু স্বাস্থ্যের জন্যই উপকারি নয়, এটি ত্বক ও চুলের জন্যও বেশ উপকারি।

 

তাহলে আসুন জেনে নেই, খুশকি দূর করতে রসুন কীভাবে ব্যবহার করবেন এবং এর উপকারিতা।

# রসুন এবং অলিভ অয়েলের পেস্ট চুলের জন্য অত্যন্ত উপকারি। এই পেস্ট তৈরি করতে, রসুনের ৫-৬টা কোয়া ভালো করে পিষে এতে অলিভ অয়েল মেশান। এবার এই মিশ্রণটি গরম করুন। মিশ্রণটি হালকা ঠাণ্ডা হলে এটি দিয়ে চুলে ম্যাসাজ করুন। এতে খুশকি কমার পাশাপাশি চুলের গোড়াও মজবুত হবে।

 

# রসুন ও মধু মিশিয়ে পেস্ট লাগালে নিমেষেই কমবে খুশকির সমস্যা! কয়েকটা রসুনের কোয়া নিয়ে পিষে নিন, এবার তাতে মধু মেশান। ভাল করে মিশিয়ে চুলে লাগান। ২০ মিনিট পর শ্যাম্পু করে নিন।

 

# নারকেল তেলে প্রচুর ভিটামিন থাকে, যা আপনার চুলের গোড়ায় পুষ্টি যোগাতে সাহায্য করে। এটি চুল পড়া প্রতিরোধ করে। এছাড়াও, রসুন খুশকি কমাতে সাহায্য করে, কারণ এতে অ্যান্টি-ব্যাকটেরিয়াল বৈশিষ্ট্য রয়েছে। ৫-৬টি রসুন খোসা ছাড়িয়ে পিষে নিন। এতে ১ টেবিল চামচ নারকেল তেল ভালো করে মেশান। এই মিশ্রণটি গরম করে প্রায় আধা ঘণ্টা মাথার ত্বকে ম্যাসাজ করুন। পরে শ্যাম্পু দিয়ে চুল ধুয়ে ফেলুন।

 

চুলের জন্য রসুনের উপকারিতা 

# রসুন চুল পড়া বন্ধ করে। রসুনে রয়েছে অ্যান্টি-ব্যাকটেরিয়াল বৈশিষ্ট্য, যা মাথার ত্বকে ব্যাকটেরিয়ার সংক্রমণ কমাতে সাহায্য করে। 

# শীতের সময় চুলে খুশকির পরিমান বেড়ে যায়, যার কারণে চুল পড়া বাড়ে। রসুন ব্যবহারে খুশকি কমে। মাথার ক্ষতিকর ত্বককেও নিরাময় করতে পারে রসুন। 

 

# রসুনে রয়েছে অ্যান্টিঅক্সিডেন্ট এবং প্রোটিন, যা চুলের বৃদ্ধির জন্য খুবই ভাল। রসুনে অ্যান্টিফাঙ্গাল বৈশিষ্ট্য রয়েছে, যা ছত্রাক এবং ব্যাকটেরিয়া থেকে মাথার ত্বককে রক্ষা করে, এর ফলে গোড়া শক্তিশালী হয়।

# রসুনের মধ্যে রয়েছে অ্যান্টি-অক্সিডেন্ট বৈশিষ্ট্য, যা মাথার ত্বকে জীবাণু ও ব্যাকটেরিয়াকে বধ করতে সাহায্য করে। 

 

# রসুনে সেলেনিয়াম থাকে। এটি মাথার ত্বকে রক্ত সঞ্চালন বৃদ্ধিতে সাহায্য করে। 

# রসুন চুলের বৃদ্ধিতে সাহায্য করে। চুলের গোড়ায় জমে থাকা ময়লা পরিষ্কার করতে সাহায্য করে। পাশাপাশি চুল পড়া রোধ করতে সহায়তা করে।

 

রসুন ব্যবহার করার সময় এই বিষয়গুলো মাথায় রাখুন

# চুলে অতিরিক্ত পরিমাণে রসুন ব্যবহার করবেন না।

# রসুন ব্যবহার করার আগে, একজন হেয়ার বিশেষজ্ঞের সাথে পরামর্শ করুন।

# আপনার যদি রসুনে কোনও ধরনের সমস্যা হয়, তাহলে রসুন ব্যবহার করবেন না।