ঢাকা, ১৯ মে রোববার, ২০২৪ || ৫ জ্যৈষ্ঠ ১৪৩১
good-food
৫৪

সাতক্ষীরার আম ক্যালেন্ডার ঘোষণা

লাইফ টিভি 24

প্রকাশিত: ১৪:৫৬ ৭ মে ২০২৪  

সাতক্ষীরার আমের সুনাম অক্ষুণ্ণ রাখতে ও অপরিপক্ক অবস্থায় পেড়ে বাজারজাতকরণ প্রতিরোধে আম ক্যালেন্ডার ঘোষণা করা হয়েছে। ঘোষণা অনুযায়ী, ৯মে থেকে মুম্বাই ও গোলাপ খাস, ১১মে থেকে গোবিন্দ ভোগ, ২২মে হিমসাগর, ২৯মে ন্যাংড়া এবং ১০ জুন আম্রপালি আম সংগ্রহ ও বাজারজাত করা যাবে।

 

রোববার (৫ মে) সাতক্ষীরা জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে নিরাপদ আম বাজারজাতকরণ বিষয়ক মতবিনিময় সভায় এ আম ক্যালেন্ডার ঘোষণা করা হয়।

 

সভায় জেলা প্রশাসক মোহাম্মদ হুমায়ুন কবিরের সভাপতিত্বে আরও উপস্থিত ছিলেন কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক সাইফুল ইসলাম, অতিরিক্ত জেলা প্রশাসক সরোয়ার হোসেন, সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা শোয়াইব আহমাদ, সাতক্ষীরা শহর কাঁচা ও পাকামাল ব্যবসায়ী সমিতির সাধারণ সম্পাদক রজব আলী প্রমুখ।

 

সভায় আম চাষি ও ব্যবসায়ীদের প্রতি ঘোষিত সময়সূচি অনুযায়ী আম সংগ্রহ ও বাজারজাতকরণের আহ্বান জানানো হয়। একই সঙ্গে ক্রেতা সাধারণের প্রতি উল্লিখিত সময়সূচি মেনে সতর্কভাবে সাতক্ষীরার আম কেনার পরামর্শ দেয়া হয়।

 

প্রসঙ্গত, প্রতিদিনই সাতক্ষীরার কোথাও না কোথাও অপরিপক্ক আম পেড়ে রাসায়নিক দিয়ে পাকানোর অভিযোগে বিপুল পরিমান আম জব্দ ও বিনষ্ট করা হচ্ছে। তারপরও থেমে নেই অসাধু ব্যবসায়ীদের অপতৎপরতা। এতে সাতক্ষীরার আমের সুনাম নষ্ট হচ্ছে।

অর্থনীতি বিভাগের পাঠকপ্রিয় খবর