ঢাকা, ২৫ এপ্রিল বৃহস্পতিবার, ২০২৪ || ১২ বৈশাখ ১৪৩১
good-food
৩৩৬

সাদাস্রাবের সমস্যায় ভুগলে যেসব খাবার খাবেন

লাইফ টিভি 24

প্রকাশিত: ০২:৪৬ ১১ ডিসেম্বর ২০২২  

লিউকোরিয়া বা অতিরিক্ত সাদাস্রাব সাধারণত মেয়েদের একটি সাধারণ সমস্যা। তবে এই নিয়ে তেমন কোন চিন্তার কোন কারণ নেই আবার খুব বেশি হলে যথেষ্ট উদ্বেগের কারণ হতে পারে।

 

প্রথমে জেনে নেওয়া যাক সাদাস্রাব কেন হয়? এটি আসলে অতিরিক্ত দুর্বলতা এবং সংক্রমণের কারণে হতে পারে। তবে মনে রাখবেন সাদাস্রাবের রং যদি সাদা ধূসর, সবুজ ও হলুদ কিংবা বাদামী হয় তাহলে চিন্তার কারণ। এক্ষেত্রে অবশ্যই চিকিত্‍সকের পরামর্শ নিন।

 

এবার জেনে নেওয়া যাক কি কি খাবেন সাদাস্রাব দূর করতে :-

 

মেথি

সাদাস্রাবের সমস্যার সমাধান হতে পারে সেদ্ধ মেথি বীজ খেলে। হাফ লিটার পানিতে কিছুটা মেথি সেদ্ধ করে খেয়ে নিন, খুব অল্প দিনেই হাতেনাতে ফল পাবেন।

 

ঢেঁড়স

সাদাস্রাবের ঘরোয়া চিকিত্‍সার সবচেয়ে ভালো প্রতিকার হলো ঢেঁড়স। কয়েকটি ঢেঁড়স পানিতে সেদ্ধ করে খান। প্রয়োজন হলে দইয়ের সাথে মিশিয়ে খেতে পারেন।

 

ধনেপাতা

কিছু পরিমাণে ধনেপাতা পানিতে ভিজিয়ে রেখে সকালে জল সহ খালি পেটে খেয়ে নিন। এটি সাদাস্রাবের চিকিত্‍সার জন্য সবচেয়ে সহজ এবং নিরাপদ ঘরোয়া উপায়।

 

আমলকি

ভিটামিন সি যুক্ত এবং পুষ্টিসমৃদ্ধ আমলকি বিভিন্ন রোগ প্রতিরোধের ক্ষমতা বাড়াতে এবং সুস্থ রাখতে সাহায্য করে। নিয়মিত আমলকি খেলেও সাদাস্রাবের সমস্যা থেকে মুক্তি পাওয়া যায়।

 

ভাতের মাড়

যারা অতিরিক্ত সাদাস্রাবের সমস্যায় ভুগছেন তারা নিয়মিত ভাতের মাড় খেতে পারেন। সাদাস্রাব দূর করার এর চেয়ে ভালো ঘরোয়া প্রতিকার নেই।