ঢাকা, ২৭ এপ্রিল শনিবার, ২০২৪ || ১৩ বৈশাখ ১৪৩১
good-food
১৮৭

১৩ জুন থেকে ম্যাংগো স্পেশাল ট্রেন চালু

লাইফ টিভি 24

প্রকাশিত: ১৭:৪৬ ৮ জুন ২০২২  

আগামী ১৩ জুন থেকে ম্যাংগো স্পেশাল ট্রেন চালু হচ্ছে। চাঁপাইনবাবগঞ্জের রহনপুর রেলস্টেশন থেকে ম্যাংগো স্পেশাল ট্রেন উদ্বোধন করা হবে। পশ্চিমাঞ্চল রেলওয়ের মহাব্যবস্থাপক অসীম কুমার তালুকদার এ তথ্য নিশ্চিত করে জানান, ম্যাংগো স্পেশাল ট্রেন চালুর ব্যাপারে রেলওেয়ের সঙ্গে স্থানীয় প্রশাসন, আমচাষি, ব্যবসায়ীদের আলোচনা হয়। 

 

জুন মাসের প্রথম সপ্তাহে ম্যাংগো স্পেশাল ট্রেনটি চালুর ব্যাপারে রেলওয়ে কর্তৃপক্ষকে প্রস্তাব করেন। 
তিনি জানান, আমরা মন্ত্রী মহোদয়ের নির্দেশের প্রেক্ষিতে ট্রেন চালুর জন্য প্রয়োজনীয় প্রস্তুতি গ্রহণ করেছি। আগামী ১৩ জুন থেকে এ ট্রেনটি চলাচল করবে।


কৃষকদের সুবিধার্থে ২০২০ সালে চাঁপাইনবাবগঞ্জ থেকে রাজশাহী হয়ে রাজধানীগামী ম্যাংগো স্পেশাল ট্রেন চালু হয় । ওই বছর ম্যাংগো ট্রেনে ১ লাখ ৬৭ হাজার ৮২ কেজিআম পরিবহন হয় । এতে রাজস্ব আয় হয় ২ লাখ ১১ হাজার ৪৫৮ টাকা।

 

এ ব্যাপারে চাঁপাইনবাবগঞ্জ রেলওয়ে স্টেশনের সহকারী স্টেশন মাস্টার মো. ওবায়দুল্লাহ  জানান,  দু বছর ধরে কম টাকায় আম পরিবহন করে আসছে ম্যাংগো স্পেশাল ট্রেন। এ বছর আগামী ১৩ জুন থেকে এ ট্রেনটি আম পরিবহন করবে।

 

তিনি বলেন, ম্যাংগো স্পেশাল ট্রেনে ১ টাকা ৩০ পয়সা কেজি দরে আম পরিবহন করেছে ট্রেনে।  ট্রেনটি চাঁপাইনবাবগঞ্জ থেকে বিকেল সাড়ে ৪টার দিকে ছেড়ে যাবে এবং ঢাকায় রাত ২টার দিকে পৌঁছাবে।  খুব অল্প সময়ের মধ্যে ঢাকার বাজারগুলোতে তরতাজা সতেজ আম পৌঁছানো সম্ভব হবে।