ঢাকা, ২৯ মার্চ শুক্রবার, ২০২৪ || ১৪ চৈত্র ১৪৩০
good-food
৩৬৮

৩ আপেলের সমান পুষ্টি ১ আমড়ায়

লাইফ টিভি 24

প্রকাশিত: ১৯:০৫ ১৩ সেপ্টেম্বর ২০২২  

আমড়া একটি দেশি ফল। এটি কাঁচা খাওয়া যায়। আবার পাকা আমড়ার আচার, মোরব্বা, সালাদ, চাটনি ইত্যাদি খাওয়া যায়। এগুলো বেশ মুখরোচক। টক মিষ্টি স্বাদের ফলটি ব্যাপক পুষ্টিকর। জানলে অবাক হবেন, ১টি আমড়ায় ৩টি আপেলের সমান পুষ্টি থাকে।

 

আমড়ার পুষ্টিগুণ

প্রতি ১০০ গ্রাম আমড়ায় ১ দশমিক ১ গ্রাম প্রোটিন, ১৫ গ্রাম শ্বেতসার, ০.১০ গ্রাম স্নেহ জাতীয় পদার্থ এবং ৮০০ মাইক্রোগ্রাম ক্যারোটিন রয়েছে। সেই সঙ্গে ০.২৮ মিলিগ্রাম থায়ামিন, ০.০৪ মিলিগ্রাম রিবোফ্লাভিন, ৯২ মিলিগ্রাম ভিটামিন-সি, ৫৫ মিলিগ্রাম ক্যালসিয়াম এবং৩.৯ মিলিগ্রাম লৌহ আছে।

 

আমড়ার খাদ্যশক্তি থাকে ৬৬ কিলোক্যালোরি। আর খনিজ পদার্থ বা মিনারেলসের পরিমাণ ০.৬ গ্রাম। ফলটি ভিটামিন সি-এর অন্যতম উৎস। রোগ-প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধিতে যা সাহায্য করে। পাশাপাশি শরীরে ক্যালসিয়ামের অভাব পূরণ করে আমড়া। মুখের ব্রণ দূর করে ত্বক উজ্জ্বল রাখে এটি।

 

রক্তস্বল্পতা দূর করে হিমোগ্লোবিনের মাত্রা সঠিক পর্যায়ে রাখে এ ফল। হজমশক্তি বাড়াতে তা দারুণ কার্যকরী। বদহজম, পেট ফাঁপা, কোষ্ঠকাঠিন্যে ভোগা রোগীরা আমড়া খেলে ভালো উপকার পাবেন। এটি সর্দি-কাশি দূরে রাখে। স্ট্রোক ও হৃদরোগের ঝুঁকি কমায় এ ফল। ক্যান্সারও প্রতিরোধ করে আমড়া। সর্বোপরি মুখের অরুচি দূর করে সেটি।