ঢাকা, ২০ আগস্ট মঙ্গলবার, ২০১৯ || ৫ ভাদ্র ১৪২৬
LifeTv24 :: লাইফ টিভি 24
৯৬

 ঝাঁজ বেড়েছে পেঁয়াজের  

প্রকাশিত: ২০:১২ ১১ জুন ২০১৯  


হিলি স্থলবন্দর দিয়ে ঈদের ছুটিতে আমদানি-রপ্তানি কার্যক্রম সাতদিন বন্ধ থাকার ফলে চাহিদা বেড়ে যাওয়ার কারণে পেঁয়াজের দাম বৃদ্ধি পেয়েছে। নিত্য প্রয়োজনীয় এই পণ্যটি পাইকারি বাজারে বিক্রি হচ্ছে ১৭-১৮ টাকা কেজি দরে। অথচ ঈদের আগে  পাইকারি বিক্রি হচ্ছিল ১২-১৩ টাকায়।

পেঁয়াজ ব্যবসায়ীরা জানান, গত ২ থেকে ৮ জুন পর্যন্ত ঈদের ছুটির কারণে হিলি স্থলবন্দর দিয়ে পেঁয়াজসহ সব ধরণের আমদানি-রপ্তানি বাণিজ্য বন্ধ ছিল। গত ৯ জুন (রোববার) থেকে বন্দরটি চালু হলে পেঁয়াজ আমদানি শুরু হয়।

 এতে করে এই কয়দিন পেঁয়াজের চাহিদা বেড়ে যায়। ফলে কেজিতে পাইকারি ৫-৬ টাকা করে দাম বেড়েছে। তবে কিছুদিনের মধ্যে বাজারে দাম কমে আসতে পারে।

বন্দরের আমদানি-রপ্তানিকারক ব্যবসায়ীরা জানান, ভারতের নাসিকের পেঁয়াজ পাইকারি ১৭-১৮ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে। আর সুজালপুর, ইন্ডোর অঞ্চলের পেঁয়াজ ১২-১৩ টাকায় বিক্রি হচ্ছে। ঈদের আগে এই পেঁয়াজ সর্বোচ্চ ১২ টাকা পর্যন্ত বিক্রি করা হয়েছে। গত তিনদিন থেকে দাম বাড়তির দিকে।

ঢাকার শ্যামপুরের ব্যবসায়ীরা জানান, ঈদে দেশের সব স্থলবন্দর দিয়ে ভারত থেকে পেঁয়াজ আমদানি বন্ধ ছিল। একারণে এখন চাহিদা বেড়ে গেছে। ঈদের আগে যে পেঁয়াজ ১৩ টাকার কমে কিনেছি, কেজিতে ৫-৬ টাকা বেশিতে কিনতে হচ্ছে। ঢাকায় এই পেঁয়াজ ২০ টাকার উপরে বিক্রি করতে হবে।

এদিকে বাজার বিশেষজ্ঞরা বলছেন, বাজারে পেঁয়াজের কোন সঙ্কট নেই। দেশী পেঁয়াজের মজুদও সর্বোচ্চ। কিন্তু ব্যবসায়ীরা আমদানির অজুহাত দেখিয়ে আসন্ন ঈদুল আজহাকে পুজি করে দাম বাড়িয়ে দিয়েছে। এটা ব্যবাসয়ীদের আরেকটা কারসাজি। 


এই বিভাগের আরো খবর