ঢাকা, ০৬ জুন শনিবার, ২০২০ || ২৩ জ্যৈষ্ঠ ১৪২৭
good-food
২৮৮

চাঁদ মঙ্গল গ্রহের অংশ: ট্রাম্প

লাইফ টিভি 24

প্রকাশিত: ২২:২৮ ৮ জুন ২০১৯  

মার্কিন রাষ্ট্রপতি ডোনাল্ড ট্রাম্প বলেছেন,  চাঁদ মঙ্গল গ্রহের অংশ। ২০২৪ সাল নাগাদ মহাকাশচারীদের আবার চাঁদে ফিরিয়ে আনা হবে। এমন পরিকল্পনা করছে নাসা। এজন্য সংস্থাটির সমালোচনা করেছেন তিনি।

শুক্রবার এক টুইটবার্তায় ট্রাম্প লিখেছেন, আমরা ৫০ বছর আগে চাঁদে গিয়েছি। এখন এ নিয়ে নাসার কথা বলা উচিত নয়। তাদের (বিজ্ঞানী) পেছনে কাঁড়ি কাঁড়ি টাকা খরচ করছি। মঙ্গল (চাঁদ যার অংশ), প্রতিরক্ষা বিজ্ঞানসহ বড় কাজগুলোর ওপর দৃষ্টি দেয়া উচিত!

 

ইউরোপ থেকে ফিরে আসার সময় এয়ার ফোর্স ওয়ান থেকে ট্রাম্প টুইটটি করেছেন। ফলে যেকোনো মূল্যে আগামী পাঁচ বছরের মধ্যে মানুষকে চাঁদের পিঠে চড়াতে তার প্রশাসনের সাম্প্রতিক প্রচেষ্টা প্রশ্নের মুখে পড়ল।

 

চাঁদের কক্ষপথে মহাকাশচারীদের জন্য একটি বাসস্থান গড়ে তোলার পরিকল্পনা রয়েছে নাসার। যেন ২০২৮ সালের মধ্যে চাঁদের পিঠে নভোচারীদের যাওয়া সহজ করা যায়। এছাড়া একে মঙ্গলে যাওয়ার মঞ্চ হিসেবে ব্যবহারের পরিকল্পনা রয়েছে।

ট্রাম্পের টুইটের প্রেক্ষাপটে এক টুইটবার্তায় নাসার প্রশাসক জিম ব্রাইডেনস্টাইন বলেন, মার্কিন প্রেসিডেন্ট কেবল নাসার মহাকাশ পরিকল্পনার কথা বলেছেন। আসলে তিনি বলেছেন, মঙ্গল গ্রহে মানুষ পাঠানোর জন্য চাঁদকে ব্যবহার করছে নাসা।

অপরাধ বিভাগের পাঠকপ্রিয় খবর