ঢাকা, ১৯ জুন বুধবার, ২০২৪ || ৫ আষাঢ় ১৪৩১
good-food
১০০

ডি-লিট ডিগ্রি পেলো বিড়াল

লাইফ টিভি 24

প্রকাশিত: ১৪:২৭ ১৯ মে ২০২৪  

কুকুরের সম্মানসূচক ‘ডক্টরেট’ ডিগ্রি লাভের তিন বছর পর এবার একটি বিড়ালকে ‘ডক্টরেট অব লিটারেচার’ (ডি. লিট) উপাধিতে ভূষিত করেছে যুক্তরাষ্ট্রের একটি বিশ্ববিদ্যালয়। বিড়ালটির নাম ম্যাক্স। ভারমন্ট স্টেট ইউনিভার্সিটির ছাত্রদের স্নাতক অনুষ্ঠানে বিড়ালটিকে এই ডিগ্রি দেওয়া হয়। খবর দ্য গার্ডিয়ানের।

 

বাদামি রঙের এই বিড়ালটি কয়েক বছর ধরে বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটকে থাকে। প্রায় সময় আবাসিক হল ও ক্যাম্পাসের বিভাগগুলোতে ঘুরে বেড়ায়। শিক্ষার্থী ও কর্মচারীদের সঙ্গ পছন্দ করে। তাদের সঙ্গে খেলে, আদর করলে কোলে ওঠে। সে ক্যাম্পাস ট্যুরসহ অন্যান্য কর্মসূচিতে অংশ নেয়, এমনকি সেলফির জন্য পোজও দেয়। শুধু তাই নয়, ম্যাক্স একজন দক্ষ ইঁদুর শিকারি।

 

কর্তৃপক্ষ সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে জানিয়েছে, অনেক বছর ধরেই ক্যাসেলটন পরিবারের আদরের সদস্য ম্যাক্স। বার্তা সংস্থা এপির খবরে বলা হয়েছে, ক্যাম্পাসের প্রবেশদ্বারের কাছাকাছি একটি পরিবারের সঙ্গে বাস করে জনপ্রিয় এই বিড়ালটি।

 

এ প্রসঙ্গে বিড়ালের মালিক অ্যাশলে ডাও জানান, ম্যাক্স ক্যাম্পাসে যেত এবং কলেজের ছাত্রদের সঙ্গে মজা করত। আর শিক্ষার্থীরাও বিড়ালটিকে বেশ ভালোবাসে। চার বছরে ক্যাম্পাসে পরিচিত মুখ হয়ে উঠেছে ম্যাক্স। ম্যাক্স ডাও ভার্মন্ট স্টেটের স্নাতক অনুষ্ঠানে অংশ না নিলেও স্কুল তার ডিগ্রি তার মালিকের কাছে শিগগিরই পৌঁছে দেওয়ার পরিকল্পনা করছে।

 

ফেয়ার হ্যাভেনের ভার্মন্ট শহরে ঘুরে বেড়ানো একটি ছোট্ট বিড়ালছানা থেকে আজ ডক্টরেট হয়ে উঠেছে ম্যাক্স ডাও। যদিও ম্যাক্সের উপস্থিতিতে বিশ্ববিদ্যালয়ের স্থানীয় প্রাণীরা ততটা ‘খুশি’ হয়নি। আশপাশের বন্য বিড়ালরা তাকে আক্রমণ করেছে। কিন্তু বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাস সদস্যরা তাকে বরাবর রক্ষা করার চেষ্টা করে গেছে।