ঢাকা, ০৫ ডিসেম্বর মঙ্গলবার, ২০২৩ || ২১ অগ্রাহায়ণ ১৪৩০
good-food
৪৪৫

নারী লিপস্টিক ব্যবহার করে কেন?

লাইফ টিভি 24

প্রকাশিত: ০৬:১৬ ১১ নভেম্বর ২০২৩  

লিপস্টিক ব্যবহার করেন না, এমন নারী খুব কমই পাওয়া যাবে। নারীর সাজের অন্যতম অনুষঙ্গ এই লিপস্টিক। খুব সুন্দর করে সেজে লিপস্টিক না পরলে সেই সাজ অসম্পূর্ণ থেকে যায় যেন। তাই প্রায় সব বয়সী নারীর সংগ্রহেই থাকে লিপস্টিক। শখ ও সামর্থ্য অনুযায়ী মেয়েরা এই প্রসাধনী কিনে থাকে।

 

নামী ব্র্যান্ডের হলে খরচটা বেশি পড়ে আবার অল্প দামেও কিনতে পাওয়া যায়। তবে লিপস্টিক ব্যবহারের ক্ষেত্রে নির্ভরযোগ্য কোম্পানিরটা কেনাই ভালো। এতে ঠোঁট ক্ষতিকর প্রভাব থেকে রক্ষা পায়। এবার চলুন জেনে নেওয়া যাক, নারী লিপস্টিক কেন ব্যবহার করে?

 

১. ঠোঁটের সৌন্দর্য বাড়াতে

অনেক নারী তাদের ঠোঁটের সৌন্দর্য বাড়ানোর জন্য লিপস্টিক পরে। এছাড়াও লিপগ্লস এবং লিপ লাইনার ঠোঁটে বাড়তি সৌন্দর্য যোগ করতে পারে। লিপস্টিকের রং এবং ধরন কেমন হবে তা নির্ভর করে ব্যবহারকারীর ফ্যাশন প্রবণতা ও ব্যক্তিগত পছন্দের ওপর ভিত্তি করে। নারী ঠোঁটকে আকর্ষণীয় দেখাতে লিপস্টিক পরে এবং এর ফলে সে আরও আত্মবিশ্বাসী বোধ করে।

 

২. আত্মবিশ্বাস বাড়াতে

কোনো কোনো নারী আত্মবিশ্বাস বাড়াতে মেকআপ করেন। যেমন লিপস্টিক ব্যবহারের পর শব্দ উচ্চারণে তারা আরও স্মার্ট থাকার চেষ্টা করেন। একজন নারী যে ধরনের লিপস্টিক পরেন তা তার আত্মসম্মানকে প্রভাবিত করতে পারে। কারও কারও ক্ষেত্রে উজ্জ্বল রঙের লিপস্টিক মানসিক শক্তি দেয়। অনেক নারী লিপস্টিক পরলে বেশি আত্মবিশ্বাসী বোধ করেন। তবে কিছু নারী আবার অন্যদের দৃষ্টি আকর্ষণ করতে লিপস্টিক পরতে পছন্দ করেন।

 

৩. আরো তরুণ দেখাতে

তারুণ্যে ঠোঁট বেশি সুন্দর থাকে। বয়সের সঙ্গে সঙ্গে স্বাভাবিকভাবে সেই প্রাণবন্ত ভাব কমে আসতে শুরু করে। নারীর বয়স বাড়ার সঙ্গে সঙ্গে ঠোঁটের রঙ হারায়। যে কারণে কিছু নারী নিজেকে তরুণ দেখাতে লিপস্টিক পরে। প্রাচীন রোমান এবং গ্রীকরা তাদের ঠোঁটে লাল-বাদামী পেস্ট ব্যবহার করতো যাতে তাদের তরুণ এবং আকর্ষণীয় দেখায়। ভিক্টোরিয়ান যুগে নারীরা তাদের আকর্ষণীয় দেখানোর জন্য ঠোঁটে উজ্জ্বল লাল বা গোলাপী রং ব্যবহার করতো।

 

৪. বিশেষ অনুষ্ঠানের জন্য

নারী বিভিন্ন কারণে লিপস্টিক পরতে পারে। যেমন কিছু নারী শুধুমাত্র বিশেষ অনুষ্ঠানের জন্য লিপস্টিক পরে। অনেক নারী বিশেষ অনুষ্ঠানের জন্য হালকা রঙের লিপস্টিক পরে যাতে তাদের ঠোঁটের প্রাকৃতিক সৌন্দর্য বজায় থাকে। রাতের অনুষ্ঠানে আবার অনেক নারী একটু গাঢ় রঙের লিপস্টিক পরতে পছন্দ করে। উপলক্ষ যাই হোক না কেন, নারী তার সঙ্গে মিলিয়ে মানানসই রঙের লিপস্টিক বেছে নিতে পারে।

 

৫. ব্যক্তিগত পছন্দ

অনেক নারীর ক্ষেত্রেই লিপস্টিক ব্যবহারের কারণ হিসেবে ব্যক্তিগত পছন্দ ছাড়া অন্য কোনো কারণ থাকে না। কোনো কোনো নারী সব সময়ই লিপস্টিক পরতে পছন্দ করে। কেউ আবার বিশ্বাস করে যে লিপস্টিক নারীর চেহারায় গ্ল্যামার এবং ব্যক্তিত্বের ছোঁয়া যোগ করতে পারে। লিপস্টিক পরবে কি না সেই সিদ্ধান্ত প্রতিটি নারীর ওপর নির্ভর করে।