ঢাকা, ০৪ মার্চ সোমবার, ২০২৪ || ২১ ফাল্গুন ১৪৩০
good-food
১২৪

শীত নয়, যে কারণে হাত-পা ঠান্ডা থাকে

লাইফ টিভি 24

প্রকাশিত: ১৪:০৩ ২৬ জানুয়ারি ২০২৪  

গত কয়েক বছরের তুলনায় এবার শীত বেশি পড়েছে। গরম কাপড় পরা ছাড়া ঘর থেকে বের হওয়া মুশকিল হয়ে উঠেছে। অতিরিক্ত ঠান্ডার কারণে সারাক্ষণ কম্বলের ভেতরে ঢুকে থাকতে ইচ্ছে করে। বাকিরা পারলেও কর্মজীবীদের পক্ষে তা সম্ভব না। কাজের তাগিদে এ ঠান্ডার মধ্যেই বাইরে বের হতে হচ্ছে তাদের।

 

শীতের সময় অনেকেরই কাঁথা, কম্বল অথবা লেপের নিচে ঘণ্টার পর ঘণ্টা বসে থাকার পরেও হাত-পা গরম হয় না। এটি খুবই বিরক্তিকর। নানাভাবে চেষ্টা করার পরেও কোনো কাজ হয় না। অনেক সময় অতিরিক্ত ঠান্ডার কারণে হাত-পা অবশ হয়ে যায়। মাঝে মধ্যে কাঁপুনি দিয়ে ওঠে। আপনি হয়তো ভাবছেন, এটা শুধু শীতের কারণে হচ্ছে।

 

যে কারণে শীতে হাত-পা ঠান্ডা থাকে- এ সমস্যার কারণ শুধু শীত নয়। বিশেষ এক ভিটামিনের অভাবে এমন হয়ে থাকে। আর সেটি হচ্ছে ভিটামিন বি টুয়েলভ। আপনার শরীরে এ ভিটামিনের অভাব থাকলে এমন সমস্যা দেখা দিতে পারে। তাই এটা নিয়ে অবহেলা করা যাবে না।

 

শরীরে এ ভিটামিনের ঘাটতি থাকলে দূর করা জরুরি। এর জন্য ভিটামিন বি টুয়েলভ সমৃদ্ধ খাবার খেতে হবে। মাছ, মাংস, ডিম ও দুগ্ধজাত খাবারে পর্যাপ্ত পরিমাণে ভিটামিন বি টুয়েলভ পাওয়া যায়।

 

এছাড়া সামুদ্রিক মাছ খেতে পারেন। এতে ওমেগা- থ্রি ফ্যাটি অ্যাসিড থাকে। আর এটি ভিটামিন বি টুয়েলভের ঘাটতিও কমাতে কার্যকরী। শীতে যাদের হাত-পা ঠান্ডা হয়ে যাওয়ার সমস্যা বাড়ে তারা নিয়মিত এ ধরনের খাবার খাবেন। প্রয়োজনে চিকিৎসকের পরামর্শ নিতে পারেন।