ঢাকা, ১৯ জুন বুধবার, ২০২৪ || ৫ আষাঢ় ১৪৩১
good-food
১০৩

১ বোতল পানির দাম ৭০ লাখ টাকা!

লাইফ টিভি 24

প্রকাশিত: ১৯:১৩ ২৬ মে ২০২৪  

পানি ছাড়া পৃথিবীতে কোনো প্রাণীর পক্ষে টিকে থাকা সম্ভব না। একজন মানুষ পানি ছাড়া গড়ে মাত্র তিন দিন বেঁচে থাকতে পারে। শরীর সুস্থ রাখতে ও বেঁচে থাকতে পানির বিকল্প নেই। কিন্তু জানলে অবাক হবেন এমন পানিও আছে যার এক বোতলের দাম লাখ লাখ টাকা!

 

প্রকৃতির দেওয়া জিনিসের এত দাম কেন, তা নিয়ে কৌতূহলের শেষ নেই। অবশ্য  রহস্য লুকিয়ে রয়েছে পানির বোতলে।বিশ্বের সবচেয়ে দামি পানির নাম হচ্ছে ‘অ্যাকোয়া দ্য ক্রিন্তালো ট্রিবুতো আ মোদিগিলানি’। ২০১০ সালে বিশ্বের সবচেয়ে দামি পানির খেতাব পেয়েছিল এটি।

 

ওই বছর এক নিলামে ৬০ হাজার ডলার বা ৭০ লাখ ৩২ হাজার টাকায় এক বোতল পানি বিক্রি হয়। মেক্সিকোর রাজধানী মেক্সিকো সিটিতে ওই নিলাম অনুষ্ঠিত হয়। ৭৫০ মিলিলিটার পানির বোতল ২৪ ক্যারাটের স্বর্ণ দিয়ে তৈরি করা হয়েছে।  সাধারণ মানুষের সাধ্যের বাইরে এই পানি।

 

টাইমস অব ইন্ডিয়ার এক প্রতিবেদনে দাবি করা হয়েছে, এই পানিতে ২৪ ক্যারেটের ৫ গ্রাম স্বর্ণের ধূলা মেশানো থাকে। এতে নাকি পানিতে ক্ষারের পরিমাণ বৃদ্ধি পায়।

 

ফ্রান্সের একটি ঝরনা, ফিজি দ্বীপের একটি প্রস্রবণ এবং আইসল্যান্ডের হিমবাহ—পৃথিবীর এই তিনটি অংশ থেকে পানি ভরা হয় বোতলে। প্রায় দেড় দশক আগে এক বোতল পানি নিলামে ৬০ হাজার ডলারে বিক্রি হয়েছিল। এই পানির বোতলটির নকশা করেছেন ফার্নান্দো আলতামিরানো নামে একজন শিল্পী।