ঢাকা, ২৯ মার্চ শুক্রবার, ২০২৪ || ১৫ চৈত্র ১৪৩০
good-food
২১০

কার মাথা বেশি গরম, নারী না পুরুষ?

লাইফ টিভি 24

প্রকাশিত: ২২:৫৮ ৩০ এপ্রিল ২০২৩  

মাথা ঠান্ডা রাখার উপদেশ সবাই দিয়ে থাকেন, কিন্তু সব পরিস্থিতিতে তো মাথা ঠিক রাখা যায় না। আর রাগের মাথায় মানুষ অনেক সময় এমন কিছু বলে ফেলে বা করে ফেলে যার জন্য সারাজীবন আফসোস করেও কোনো লাভ হয় না। একবার মাথা গরম হলে তখন আর কোনো কিছুই কন্ট্রোলে থাকে না, যতক্ষণ না মাথা ঠান্ডা হয়।

 

কিন্তু কখনও ভেবে দেখেছেন, মানুষ রেগে থাকলে সত্যিই মাথা গরম হয় কি-না? রেগে গেলে কারও মাথা কি সত্যিই গরম হয়? মানুষের মস্তিষ্কের তাপমাত্রা শরীরের বাকি তাপমাত্রার চেয়ে বেশি না-কি কম? নারী না পুরুষ, কাদের মাথা বেশি গরম হয়? এর নেপথ্যে কারণ কী?

 

 

সম্প্রতি মানুষের মস্তিষ্কের ওপর একটি গবেষণা করা হয়েছে, যেখানে দেখা গেছে যে আমাদের মস্তিষ্কের তাপমাত্রা দিনে কয়েকবার বাড়ে এবং কমে। ব্রিটেনের একটি গবেষণা গোষ্ঠীর ব্রেইন জার্নালে প্রকাশিত প্রতিবেদনে বলা হয়েছে, মস্তিষ্কের তাপমাত্রা একদিনে অনেক গুণ কমে যায় এবং বেড়ে যায়। মস্তিষ্কের তাপমাত্রা কম বা বেশি না হলে তা ভালো নয়।

 

প্রতিবেদনে আরও বলা হয়েছে, যদি একজন ব্যক্তির মস্তিষ্ক পুরোপুরি ঠিক থাকে, তবে তার তাপমাত্রা শরীরের অন্যান্য অংশের তুলনায় বেশি থাকে। আমাদের শরীরের স্বাভাবিক তাপমাত্রা ৩৭ ডিগ্রি সেলসিয়াস। (৯৮.৬ ডিগ্রি ফারেনহাইট)।

 

একজন সুস্থ মস্তিষ্কের শরীরের অন্যান্য অংশের তুলনায় মাথা অনেক বেশি গরম থাকে। আমাদের মস্তিষ্কের গড় তাপমাত্রা ৩৮.৫ ডিগ্রি সেলসিয়াস, যা শরীরের বাকি অংশের তুলনায় ২ ডিগ্রি সেলসিয়াস বেশি। আমাদের মস্তিষ্কের গভীর অংশে তাপমাত্রা ৪০ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত থাকে।

 

গবেষকদের মতে, নারীদের মস্তিষ্ক পুরুষদের তুলনায় বেশি গরম হয়। মস্তিষ্কের একটি গভীর অংশে, পুরুষদের তাপমাত্রা ৪০ ডিগ্রি সেন্টিগ্রেড, কিন্তু মহিলাদের ক্ষেত্রে এই অংশের তাপমাত্রা ৪০.৯০ ডিগ্রি সেলসিয়াস থাকে। মহিলাদের মস্তিষ্কের তাপমাত্রা পুরুষদের তুলনায় গড়ে ০.৪ ডিগ্রি সেন্টিগ্রেড বেশি। গবেষকরা মনে করেন এটি পিরিয়ডসের সঙ্গে সম্পর্কিত। গবেষকরা আরও দেখেছেন যে একজন মানুষের বয়স বাড়ার সঙ্গে সঙ্গে তার মস্তিষ্কের তাপমাত্রাও বাড়তে থাকে।