ঢাকা, ২৩ এপ্রিল মঙ্গলবার, ২০২৪ || ১০ বৈশাখ ১৪৩১
good-food
২২৫

খুশকি দূর করার জাদুকরী যত উপায়

লাইফ টিভি 24

প্রকাশিত: ১৫:২৬ ২৩ জানুয়ারি ২০২৩  

শীতকাল এলেই অনেকের বেড়ে যায় খুশকির সমস্যা। এর থেকে রেহাই পেতে বাজারে নানা ধরনের শ্যাম্পু ও লোশন পাওয়া যায়। কিন্তু এসব ব্যবহার করার ফলে চুলেরই ক্ষতি হয়। ঘরে কিছু পন্থা অবলম্বন করেও খুশকি থেকে মুক্তি পাওয়া যায়। আসুন জেনে নেওয়া যাক চুলের খুশকি দূর করার উপায়।

 

নারিকেল তেল

নারকেল তেল খুশকির প্রকোপ কমাতে খুবই কার্যকরী। চুলের গোড়া ময়েশ্চারাইজ করে খুশকি এবং স্ক্যাল্প ইনফেকশন কমায়। সপ্তাহে দুইবার আপনার চুলের গোড়ায় নারিকেল তেল দিলে দ্রুত উপকার পাবেন।

 

পেঁয়াজ

দুটো পেঁয়াজ ভালো করে বেটে এক মগ পানিতে মিশিয়ে নিয়ে মাথায় এই রস ভালৈা করে লাগিয়ে মালিশ করুন। কিছুক্ষণ পর ধুয়ে ফেলুন। সপ্তাহে দুইবার এভাবে পেঁয়াজের রস মাথায় দিলে খুশকির সমস্যায় উপকার মিলবে।

 

লেবু

দুই টেবিল চামচ লেবুর রসের সঙ্গে মিশিয়ে মাথায় বিলি কেটে কেটে চুলের গোড়ায়  ভালোভাবে দিয়ে ম্যাসাজ করুন। ২-৫ মিনিট ম্যাসাজ করার পর চুল ধুয়ে নিন। সপ্তাহে দুই দিন এভাবে চুলে লেবু ব্যবহার করুন। এতে খুশকি তো দূর হবেই সঙ্গে চুল পাকবে না।

 

মেথি

মেথি সারারাত পানি ভিজিয়ে রেখে সকালে ছেঁকে নিয়ে ভালো করে বেটে নিন। ছেঁকে নেওয়া জল ফেলে দেবেন না। এবার বেটে নেওয়া মেথি চুলের গোঁড়ায় মাথার ত্বকে ভালো করে লাগিয়ে নেবেন। ঘণ্টা খানেক রেখে চুল ধুয়ে ফেলুন। চুল ধোয়ার পর মেথি ভিজিয়ে রাখা পানি দিয়ে আরেকবার চুল ধুয়ে নিন। এভাবে সপ্তাহে দু’দিন মেথি ব্যবহার করবেন।

 

টক দই

খুশকি তাড়াতে টক দই মাথার ত্বকে ভালোভাবে ম্যাসাজ করুন। মিনিট ১০ রেখে ধুয়ে ফেলুন।

লাইফস্টাইল বিভাগের পাঠকপ্রিয় খবর