ঢাকা, ২৪ এপ্রিল বুধবার, ২০২৪ || ১০ বৈশাখ ১৪৩১
good-food
১৭০

চুল নিয়ে ৪ ভ্রান্ত ধারণা

লাইফ টিভি 24

প্রকাশিত: ২০:২০ ১৩ ডিসেম্বর ২০২২  

বারবার ন্যাড়া হলে চুলের গ্রোথ বৃদ্ধি পায়। এমন কথা প্রচল আছে আমাদের মধ্যে। কিন্তু এই আদৌ কতটা সত্যি ? আসুন জেনে নিই-

 

প্রতিদিন তেল লাগালে চুল তাড়াতাড়ি বাড়ে

চুল তাড়াতাড়ি বাড়াতে চাইলে প্রতিদিন চুলে তেল দিতে হয়। অনেকেই মুখেই এটি শোনা যায়। কিন্তু এতে আপনি চুলের উপকার বরং ক্ষতি করছেন। কারণ, মাথাতে সারাক্ষণ তেল দেয়া থাকলে ধুলো-ময়লা জমে। ফলে চুল পড়ার সমস্যা বৃদ্ধি পায়। তাই সপ্তাহে ২ থেকে ৩ দিন তেল মাসাজ করলেই চুলের জন্য যথেষ্ট।

 

ন্যাড়া হলে চুল ঘন হয়

ঘন ঘন ন্যাড়া হলে চুল খুব ঘন হয়। কিন্তু এই ধারণার কোনও বৈজ্ঞানিক প্রমাণ নেই। আমাদের চুল গজায় ফলিক্‌ল থেকে। যা মাথার তালুর কয়েক মিলিমিটার নিচে থাকে। তাই ঘন ঘন ন্যাড়া হলেও এই ফলিক্‌লের ওপর কোনোভাবেই প্রভাব পড়ে না।

 

পাকা চুল তুললে বেশি হবে

মাথায় পাকা চুল দেখা দিলে সেটিকে তুলতে বারণ করা হয়। কারণ তা থেকে আরো চুল পেকে যেতে পারে। কিন্তু আপনারা কি জানেন, ধারণাটি সম্পর্কে এমন কোনও প্রমাণ এখনও পর্যন্ত পাওয়া যায়নি। দ্রুত চুল পাকার কারণ হিসেবে বিবেচিত হয় জিনগত এবং কিছুটা জীবনযাপনে নানা ভুলত্রুটির জন্য।

 

নিয়মিত চুল কাটলে চুল বাড়ে তাড়াতাড়ি

অনেককে চুল দ্রুত বৃদ্ধি করার জন্য নিয়মিত চুল কাটে। যারা এমনটি করেন তাদের বলে রাখি, নিয়মিত চুল কাটার সঙ্গে চুল কত তাড়াতাড়ি বাড়বে বা কতটা ঘন হবে, এর কোনও সম্পর্ক নেই। কয়েক মাস অন্তর চুল কাটতে বলা হয়। কারণ হলো চুলের ডগা ফেটে গেলে কিংবা চুল নিচের দিকে খুব পাতলা হয়ে গেলে, তা কেটে ফেলা যায়। ফলে চুলের স্বাস্থ্য ভালো হতে পারে। এজন্য নিয়মিত চুল কাটার প্রয়োজন নেই।

লাইফস্টাইল বিভাগের পাঠকপ্রিয় খবর