ঢাকা, ২০ এপ্রিল শনিবার, ২০২৪ || ৬ বৈশাখ ১৪৩১
good-food
২৩৭

ত্বক ও চুলের যত্নে মূলতানি মাটি ব্যবহার করবেন যেভাবে

লাইফ টিভি 24

প্রকাশিত: ০০:২৪ ২৬ নভেম্বর ২০২২  

সৌন্দর্য চর্চায় বহু যুগ ধরে ব্যবহৃত হয়ে আসছে মুলতানি মাটি। ফুলার'স আর্থ প্রাকৃতিক খনিজে ভরপুর। অ্যালুমিনিয়াম সিলিকেট, ম্যাগনেসিয়াম ক্লোরাইড সমৃদ্ধ এই মাটি ধুলো ময়লা পরিষ্কার ও অতিরিক্ত তেল শোষণ করতে দুর্দান্ত কার্যকরী। কোনো কেমিক্যাল ব্যবহার ছাড়াই প্রাকৃতিক উপায়ে ত্বক ও চুল পরিষ্কার এবং তৈলাক্ত ভাব দূর করতে এর বিকল্প নেই। জেনে নিন মুলতানি মাটি ব্যবহারের উপায় ও এর গুণাগুণ-

 

তৈলাক্ত ত্বকে
মুলতানি মাটি তৈলাক্ত ত্বক থেকে নিঃসৃত হওয়া অতিরিক্ত সেবাম থেকে মুক্তি দেয়। ওপেন পোরস ও ব্ল্যাকহেডসের সমস্যা দূর করে। গোলাপজলের সঙ্গে মূলতানি মাটি মিশিয়ে সপ্তাহে দুইবার ব্যবহার করলে ত্বকের তৈলাক্ত ভাব কমে যাবে।

 

প্রাকৃতিক স্ক্রাবার
প্রাকৃতিক স্ক্রাবার হিসেবেও মুলতানি মাটির ব্যবহার রয়েছে। সামান্য মধু ও আমন্ড গুঁড়া মিশিয়ে এটি ত্বকে লাগাতে হবে। এছাড়াও মৃত কোষ দূর করে ত্বক এক্সফোলিয়েট করতে ওটমিলের সঙ্গে মুলতানি মাটি মিশিয়ে ব্যবহার করা যায়।

 

কম্বিনেশন ত্বকে
কম্বিনেশন ত্বকের ক্ষেত্রে মুলতানি মাটির প্যাক তৈরি করতে সামান্য হলুদ, দুধ আর মধু মিশিয়ে নিন। ব্রণ বা অ্যাকনেযুক্ত ত্বকের যত্নে মুলতানি মাটি আর চন্দন প্যাক ম্যাজিকের মতো কাজ করে।

 

চুলের যত্নে
শুধু ত্বকের যত্নেই নয়, মুলতানি মাটি চুল পরিষ্কার করার ক্ষেত্রেও বিশেষভাবে উপযোগী। চুল ও স্ক্যাল্পের চিটচিটে ভাব দূর করতে নারকেল তেলের সঙ্গে মুলতানি মাটি মিশিয়ে হেয়ার প্যাক হিসেবে লাগাতে পারেন শ্যাম্পুর আগে।