ঢাকা, ১৮ মে শনিবার, ২০২৪ || ৪ জ্যৈষ্ঠ ১৪৩১
good-food
২৭৮

প্রতিদিন এক ঘণ্টা নীরব থাকবেন যে কারণে

লাইফ টিভি 24

প্রকাশিত: ০২:০৩ ১৫ অক্টোবর ২০২৩  

নীরবতা একটি শক্তিশালী হাতিয়ার যা আমাদের ব্যস্ত আর কোলাহলপূর্ণ পৃথিবীতে দেখা যায় না বললেই চলে। দিনের একটি ঘণ্টা নীরবতাকে আলিঙ্গন করে কাটিয়ে দিন। এটি আপনার জন্য অনেক পরিবর্তন আনতে পারে। যা কেবল আপনার মানসিক সুস্থতাই নয়, শারীরিক স্বাস্থ্যকেও প্রভাবিত করে। প্রতিদিন এক ঘণ্টা নীরব থাকার অভ্যাস কীভাবে আপনার জীবনকে বদলে দিতে পারে এবং সামগ্রিক স্বাস্থ্যের উন্নতি করতে পারে, চলুন জেনে নেওয়া যাক-

 

স্ট্রেস কমায়

নীরবতা একটি শক্তিশালী স্ট্রেস কমানোর হাতিয়ার। নীরব থাকলে আপনার শরীরের চাপ প্রতিক্রিয়া সিস্টেম শিথিল হয়। নীরবতা স্ট্রেস হরমোনের উৎপাদন কমাতে কাজ করে, যা আপনার শারীরিক স্বাস্থ্যের ওপর গভীর প্রভাব ফেলতে পারে। উচ্চ স্ট্রেস হরমোনের মাত্রা কার্ডিওভাসকুলার রোগ, দুর্বল রোগ প্রতিরোধ ক্ষমতা এবং বিপাকীয় সমস্যা সহ বিভিন্ন স্বাস্থ্য সমস্যার সঙ্গে যুক্ত। নীরবতার সময় করটিসলের মতো স্ট্রেস হরমোনের নিঃসরণ কমে যায় এবং এটি শান্ত ও স্বাচ্ছন্দ্যের দিকে নিয়ে যায়।

 

সৃজনশীলতার বিকাশ করে

নীরবতা সৃজনশীলতার নেপথ্যে নিখুঁত ভূমিকা রাখে। নতুন কোনো ধারণা, অন্তর্দৃষ্টি কিংবা নিজেকে চেনার সুযোগ করে দেয়। অনেক সৃজনশীল ব্যক্তি, লেখক থেকে শিল্পী পর্যন্ত, নীরবতাকে উদ্ভাবনের একটি মূল্যবান উৎস হিসেবে গ্রহণ করেছেন। আপনি যখন আপনার মনকে শ্বাস নেওয়ার জায়গা দেন, তখন আসলে আপনার সৃজনশীল সম্ভাবনার দরজা খুলে যায়।

 

যোগাযোগ দক্ষতা উন্নত করে

চুপ থাকার রয়েছে অনেক সুবিধা। আপনি যখন দিনের মধ্যে একটা ঘণ্টা একেবারে নিশ্চুপ থাকবেন, এরপর কথা বলার সময় কথার প্রতি আরও সচেতন হবেন। আপনি আরও মনোযোগ সহকারে শুনতে শিখবেন এবং আপনার যোগাযোগের দক্ষতা উন্নত করতে পারবেন। এই অভ্যাস আরও ভালো বোঝাপড়া এবং সহানুভূতি বৃদ্ধি করে। এর ফলে আপনার ব্যক্তিগত এবং পেশাদার সম্পর্ক উপকৃত হবে।

 

রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়

চাপ কমানো এবং ভালো ঘুম নীরবতার অন্যতম উপকারিতা। এই অভ্যাস আপনার রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে পারে। একটি শক্তিশালী ইমিউন সিস্টেম হলো অসুস্থতার বিরুদ্ধে আপনার শরীরের প্রতিরক্ষার প্রথম লাইন। তাই এদিকে খেয়াল দিতেই হবে।

 

ভালো ঘুম

নিয়মিত নীরবতা অনুশীলন করার অভ্যাস আপনার ঘুমের গুণমানকে ইতিবাচকভাবে প্রভাবিত করতে পারে। এটি মনকে শান্ত করতে সাহায্য করে। সেইসঙ্গে ঘুমিয়ে পড়া এবং ঘুমিয়ে থাকা সহজ করে তোলে। উন্নত ঘুম সামগ্রিক স্বাস্থ্য এবং সুস্থতায় অবদান রাখে।

 

রক্তচাপ কমায়

নীরবতার অভ্যাস পেশী শিথিল করে এবং রক্তচাপ কমাতে সাহায্য করে। দীর্ঘস্থায়ী উচ্চ রক্তচাপ হৃদরোগ এবং স্ট্রোকের জন্য ঝুঁকির কারণ, তাই সুস্থ রক্তচাপের মাত্রা বজায় রাখতে সাহায্য করে এমন যেকোনো কিছু সামগ্রিক স্বাস্থ্যের জন্য উপকারী।

 

মানসিক সুস্থতাকে স্থিতিশীল করে

নীরবতা আপনাকে আবেগের সঙ্গে সংযোগ করতে দেয়। এটি অনুভূতিকে প্রক্রিয়া করার এবং নিজের সম্পর্কে গভীর উপলব্ধি অর্জনের সুযোগ করে দেয়। এই মানসিক সচেতনতা জীবনের চ্যালেঞ্জের মুখে আরও বেশি মানসিক স্থিতিশীলতা এবং স্থিতিস্থাপকতার দিকে নিয়ে যেতে পারে।

 

প্রতিদিনের অভ্যাস হিসাবে নীরবতাকে জায়গা দিন। প্রতিদিন একটি নির্দিষ্ট সময় নির্ধারণ করুন, যেমন ভোরে বা শোবার আগে। একটি শান্ত, আরামদায়ক স্থান তৈরি করুন যেখানে কোনোকিছু আপনাকে বিরক্ত করবে না। আপনি এই সময়টিকে ধ্যান, গভীর শ্বাস, মননশীলতার জন্য ব্যবহার করতে পারেন বা কেবল নীরবে বসে থাকতে পারেন। এর উপকারিতা আপনি কিছুদিন পর থেকেই টের পেতে থাকবেন।

লাইফস্টাইল বিভাগের পাঠকপ্রিয় খবর