ঢাকা, ২৯ মার্চ শুক্রবার, ২০২৪ || ১৫ চৈত্র ১৪৩০
good-food
৫৩৮

ফলের ময়ূর

লাইফ টিভি 24

প্রকাশিত: ২২:৫৩ ২৪ মে ২০২২  

রোজ কিছু পরিমাণে ফল খেলে শরীর ভালো থাকে। কেন বলো তো? কারণ ফলে থাকে বিভিন্ন অ্যান্টি-অক্সিডেন্ট, ভিটামিন ও মিনারেল। আর এই উপাদানগুলো রোগ প্রতিরোধ ক্ষমতা ভালো রাখে। তোমার ছোট ভাই বা বোন যদি ফল খেতে না চায়, তাকে মজা করে ফল খাওয়াবে তুমি। চলো শিখিয়ে দিই। আঙুর, নাশপাতি ও গাজর দিয়ে একটা ময়ূর বানিয়ে নাও।

 

ময়ূর বানানোর জন্য এক থোকা সবুজ আঙুর, কয়েকটি কালো আঙুর, একটি নাশপাতি ও গাজর নাও। প্রথমে নাশপাতি দুই ভাগ করে নিচের দিকটা মোটা এবং ওপরের দিকটা চিকন করে কাটবে। তারপর এটি প্লেটে বসিয়ে দাও। একটি টুথপিক দিয়ে নাশপাতির ওপরের দিকে দুটো ফুটো করে সেখানে দুটো কালোজিরা বসিয়ে দাও। হয়ে গেল ময়ূরের চোখ। চোখের নিচে তিন কোনা করে গাজর কেটে নাক বসিয়ে দাও। নিচের দিকে গাজরের স্লাইস ছোট করে কেটে পা বানিয়ে দাও। এবার পেখম বানানোর পালা।

 

১৫ থেকে ২০টি সবুজ আঙুর দুই ভাগ করে কেটে নাও। এবার ময়ূরের ওপরের দিকে সেই সবুজ আঙুরগুলো বসিয়ে দাও। বাম থেকে ডান দিকে এক সারি করে বসাবে। এভাবে তিন স্তর করে বসাও। সবুজ আঙুরগুলোর ফাঁকে ফাঁকে গোল করে কেটে রাখা কালো আঙুরগুলো বসিয়ে দাও। যদি বুঝতে অসুবিধা হয়, তাহলে ছবিটি ভালো করে দেখে নাও। ব্যস, হয়ে গেল ফলের ময়ূর। এবার ছোট ভাই বা বোনকে কায়দা করে খাইয়ে দাও।