ঢাকা, ২৭ এপ্রিল শনিবার, ২০২৪ || ১৪ বৈশাখ ১৪৩১
good-food
১৯১

ফ্রিজ ভালো রাখতে যেসব ভুল কখনো করবেন না

লাইফ টিভি 24

প্রকাশিত: ১৮:৩৭ ১০ জানুয়ারি ২০২৩  

ফ্রিজ খারাপ হয়ে গেলে যে অনেকেরই মাথায় হাত পড়বে, তাতে কোনও সন্দেহ নেই। এমন দিন না দেখতে চাইলে কোন ভুলগুলো একেবারেই করবেন না? গরম বা শীত, ফ্রিজ ব্যবহারের আলাদা করে কোনও মৌসুম নেই। ঘর ও বাইরে একসঙ্গে যাদের সামলাতে হয়, তাদের কাছে খুবই দরকারি সরঞ্জাম হলো ফ্রিজ।

 

অনেকেই সারা সপ্তাহ সময় পান না বলে ছুটির দিনে বাজার করে সেগুলো ফ্রিজে তুলে রাখেন। আবার রান্না করেও রেখে দেন অনেকেই। যাতে অফিস বেরোনোর সময় খাওয়ার আগে গরম করে নিলেই হলো। ধরুন- এমন একটি ব্যস্ততার দিনেই হঠাৎ দেখলেন, ফ্রিজটি কাজ করছে না। যন্ত্র যখন, তা খারাপ হতেই পারে।

 

তবে ফ্রিজ খারাপ হয়ে গেলে যে অনেকেরই মাথায় হাত পড়বে, তাতে কোনও সন্দেহ নেই।  ফ্রিজ খারাপ হয়ে যাওয়ার নেপথ্যে কিছু কারণ রয়েছে। ফ্রিজ ব্যবহারের কিছু ভুলেই এমন ঘটে। দীর্ঘ দিন ভালো রাখতে ফ্রিজ ব্যবহারের সময় কোন ভুলগুলো এড়িয়ে চলবেন?

 

বার বার ফ্রিজের দরজা খোলা

অপ্রয়োজনে ফ্রিজের দরজা খুলে রাখবেন না। রান্না শুরুর আগে যা যা দরকার, সেগুলি ফ্রিজ থেকে বের করে নিন। অনেকেই আছেন যারা রান্না করতে করতে ফ্রিজ থেকে সব্জি, মাছ কিংবা অন্যান্য কিছু বের করেন। এতে আসলে ফ্রিজেরই ক্ষতি হচ্ছে। ফ্রিজের নিজস্ব একটি তাপমাত্রা রয়েছে। ফলে এর দরজা বেশি ক্ষণ খোলা রাখলে বাইরের হাওয়া ফ্রিজে প্রবেশ করে নানা সমস্যার সৃষ্টি করে।

 

ফ্রিজ পরিষ্কার না করা

রান্না করা খাবার, সবজি দীর্ঘদিন সতেজ রাখতে ফ্রিজ ব্যবহার করছেন ভালো কথা। কিন্তু ফ্রিজও পরিষ্কার করার দরকার আছে। অত্যধিক ব্যবহারে ফ্রিজে ময়লা জমে যান্ত্রিক ত্রুটি তৈরি হতে পারে। তাই প্রতি সপ্তাহে ফ্রিজ পরিষ্কার করা জরুরি। নয়তো ছত্রাক, ব্যাকটেরিয়া জন্মাতে শুরু করবে। প্রতিদিন না হলেও মাঝেমাঝেই ফ্রিজটি পরিষ্কার করুন।

 

বেশি জিনিসপত্র রাখা

একগাদা জিনিস ফ্রিজে না রাখাই ভালো। যে জিনিসগুলো ফ্রিজের বাইরেই সতেজ থাকতে পারে, সেগুলো ফ্রিজে রাখার দরকার নেই। বাইরে যত্ন করে রাখুন। কিন্তু যেগুলো না রাখলে পচে যাওয়ার আশঙ্কা রয়েছে, সেসব অবশ্যই ফ্রিজে রাখুন। খুব বেশি জিনিসপত্র রাখলে ফ্রিজ নষ্ট হয়ে যেতে পারে।