ঢাকা, ২৪ এপ্রিল বুধবার, ২০২৪ || ১১ বৈশাখ ১৪৩১
good-food
২৪৬

রুটি গোল হয় কেন?

লাইফ টিভি 24

প্রকাশিত: ১২:০৭ ৭ এপ্রিল ২০২৩  

রুটি কেন গোল হতেই হবে এই নিয়ে অনেকের অনেক ভাবনা। রুটি গোল না হলেই বা কী হয়? এর স্বাদ কি তাতে কমে যায়? এমন সব চিন্তা আসে কতজনের মাথায়। অনেকে আবার গোল করে রুটি তৈরি করতে পেরে সেটি নিজের বিশেষ যোগ্যতা হিসেবে মনে করে থাকেন। চারপাশে এত ঘটনা, এত কারণ তার ভিড়ে কেউ কি কখনো ভেবে দেখেছেন, আসলেই রুটি গোল হয় কেন?

 

কেউ কেউ বিশ্বাস করেন, অনেক কাল আগে সৈন্যরা যখন যুদ্ধে যাওয়ার সময় তাদের এই খাবার সঙ্গে দিয়ে দেওয়া হতো। তখন রুটির আকৃতি বাটির মতো ছিল, যার ভেতরে সবজি বা ভর্তা দিয়ে দেওয়া হতো। আর সেই সময় থেকেই রুটির আকৃতি গোল করে তৈরি করা হয়। এটি বড় একটি কারণ হতে পারে। তবে রুটি গোল করে তৈরি করার পেছনে আরও কিছু কারণ রয়েছে। কারণ গোল করে তৈরি করলে কিছু সুবিধা পাওয়া যায়।

 

রুটি ভালোভাবে ফুলতে সাহায্য করে

অনেকের রুটি ভালোভাবে ফুলে ওঠে, অনেকের ক্ষেত্রে আবার ঘটে উল্টোটা। তখন বুঝে কেউ কেউ ময়দার দোষ দেন। আসলে তা নয়। রুটি না ফুললে এর পেছনে কারণ হতে পারে আপনি তা ভালো করে তৈরি করেননি। আটা বা ময়দার রুটি ঠিকভাবে বেলতে পারলে তা ফুলে ওঠে। সঠিকভাবে ফোলার জন্য রুটি সমানভাবে গোল করে বেলতে হয়।

 

তাপ সমানভাবে ছড়াতে সাহায্য করে

রুটি যদি গোল করে না বেলা হয় তবে চারদিকে সমানভাবে তাপ ছড়াতে পারে না। যে কারণে একদিক ফুলে গেলেও আরেক দিক চুপসে থাকে। এ কারণেও রুটি গোল করে তৈরি করা হয়। রুটির আকৃতি গোল হওয়ার কারণে কেন্দ্র থেকে গোলাকার অংশের দূরত্ব সব দিকে সমান হয়। এতে রুটি ভাজার পর তা কাঁচা থেকে যাওয়ার ভয় থাকে না। কারণ সব জায়গায় তাপ সমানভাবে লাগে।

 

যোগ্যতার প্রমাণ

যেহেতু গোল করে বানালেই রুটি সবচেয়ে সুন্দরভাবে ফুলে ওঠে, তাই সবাই এভাবেই রুটি তৈরি করতে চান। কারণ সুন্দর করে রুটি তৈরি করতে পারলে নিজের রন্ধন প্রতিভা প্রমাণ করা সহজ হয়। যদি রুটিই গোল না করতে পারে তখন যত ভালো রান্নাই করুক না কেন, সামান্য রুটি তৈরি করতে পারে না এমন খোঁচা হজম করতে হয়। তাই নিজেকে সেরা রাঁধুনি প্রমাণ করার জন্য রুটি গোল করে তৈরি করেন সবাই।

লাইফস্টাইল বিভাগের পাঠকপ্রিয় খবর