ঢাকা, ২৮ মার্চ বৃহস্পতিবার, ২০২৪ || ১৪ চৈত্র ১৪৩০
good-food
২৯৭

লেবুর খোসায় রয়েছে যত উপকারিতা

লাইফ টিভি 24

প্রকাশিত: ২১:৫০ ২৫ মে ২০২৩  

লেবুতে রয়েছে ভিটামিন সি যা ত্বকের জন্য খুবই উপকারি। আর এই লেবুর খোসা সৌন্দর্য বাড়াতে বেশ কার্যকর। এটি পুষ্টিতে ভরপুর। যা আপনার ত্বককে উজ্জ্বল করে তুলতে পারে। উজ্জ্বল করতে পারে আপনার চুলকেও।


অ্যান্টিঅক্সিডেন্ট গুণাবলি

ভিটামিন সি-সহ অ্যান্টিঅক্সিডেন্টে সমৃদ্ধ লেবুর খোসা। যা ফ্রি র‍্যাডিকাল দ্বারা সৃষ্ট ত্বকের ক্ষতি থেকে রক্ষা করতে সহায়তা করে। ত্বকে তাজা লেবুর খোসা প্রয়োগ করলে বলিরেখা দূর হয়। বার্ধক্যজনিত অন্যান্য লক্ষণগুলো হ্রাস করতেও ব্যবহার করা যেতে পারে। লেবুর খোসা ব্যবহার করতে হলে খোসাটি পাতলা করে কেটে ত্বকে ঘষুন।  ১০ থেকে ১৫ মিনিট রাখার পর গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন।

 

পরিষ্কার ত্বকের জন্য

প্রাকৃতিক অ্যাসিড রয়েছে লেবুর খোসায় যা ত্বকের মৃত কোষগুলো পরিষ্কার করতে পারে। ত্বকের ছিদ্রগুলো বন্ধ, দাগ, ব্রণ, ব্ল্যাকহেডস এবং ত্বকের অন্যান্য সমস্যাগুলো কমাতে সহায়তা করে। লেবুর খোসা পিষে এর সাথে মধু বা দই মিশিয়ে নিন। পেস্টটি ত্বকে লাগিয়ে ১৫ মিনিট পর ধুয়ে ফেলুন।

 

মজবুত চুল

লেবুর খোসা ভিটামিন সি সমৃদ্ধ হওয়ায় কোলাজেন উত্পাদন বৃদ্ধি করে। কোলাজেন এমন একটি প্রোটিন যা চুলকে মজবুত করে। চুলের ভাঙ্গন কমাতে কয়েক শতাব্দী ধরেই এর ব্যবহার হয়ে আসছে। লেবুর খোসা এবং জলপাই তেল দিয়ে তৈরি পেস্ট মাথার ত্বকে পুষ্টি জোগায়। 

 

প্রাকৃতিক এক্সফোলিয়ান্ট

লেবুর খোসায় যে প্রাকৃতিক তেল রয়েছে তা ত্বককে এক্সফোলিয়েট করতে সহায়তা করতে পারে। লেবুর খোসার অ্যাসিডিক বৈশিষ্ট্যগুলো ত্বকের মৃত কোষগুলো দূর করে। ত্বক নরম এবং মসৃণ খয়ে ওঠে।  চিনির সাথে লেবুর খোসা মিশিয়ে একটি স্ক্রাব তৈরি করে নিন। এটি কিছুক্ষণ ত্বকে ম্যাসাজ করে তারপর ধুয়ে ফেলুন।

 

উজ্জ্বলতা বাড়াতে

লেবুর খোসা একটি প্রাকৃতিক অ্যাস্ট্রিঞ্জেন্ট যা ত্বকের কালো দাগ দূর করে।  লেবুর খোসা এবং মধু দিয়ে একটি পেস্ট বানিয়ে এটি ত্বকে লাগান।  ত্বক হয়ে ওঠবে উজ্জ্বল। তাজা লেবুর খোসা পিষে নারকেল বা জলপাই তেলের সাথে মিশ্রিত করুন। পেস্টটি মুখে বা মাথার ত্বকে উভয় জায়গাতেই লাগাতে পারবেন।  ব্যবহারের ২০ মিনিট পর কুসুম গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন। সর্বোত্তম ফলাফলের জন্য পেস্টটি সপ্তাহে দুইবার ব্যবহার করুন।

 

ত্বকের যত্নের জন্য একটি দুর্দান্ত প্রাকৃতিক উপায় লেবুর খোসা। তবে জেনে রাখুন, লেবুর খোসায় অ্যাসিডিটির কারণে জ্বালা, লালভাবের মতো কিছু পার্শ্ব প্রতিক্রিয়া দেখা দেয়। তাই এটি ব্যবহার করার সময় সতর্কতা অবলম্বন করা গুরুত্বপূর্ণ। ত্বকে প্রয়োগ করার আগে সামান্য পরিমাণে লেবুর খোসা প্রয়োগ করুন। ২৪ ঘন্টা অপেক্ষার পর যদি কোনো প্রতিক্রিয়া না ঘটে তবে এটি ত্বকে ব্যবহার করা নিরাপদ।