ঢাকা, ২৭ এপ্রিল শনিবার, ২০২৪ || ১৪ বৈশাখ ১৪৩১
good-food
১৯৯

লোহিত সাগর দিয়ে জাহাজ চলাচল কমে গেছে

লাইফ টিভি 24

প্রকাশিত: ১৭:৫৫ ১৯ ডিসেম্বর ২০২৩  

লোহিত সাগর ও বাব আল-মান্দেব প্রণালী দিয়ে জাহাজ চলাচলের সংখ্যা ব্যাপকভাবে কমে গেছে। মিশরের সুয়েজ খাল কর্তৃপক্ষের প্রধান ওসামা রাবেয়ি এক বিবৃতিতে জানিয়েছেন, গত ১৯ নভেম্বর থেকে এ পর্যন্ত লোহিত সাগরের রুট এড়িয়ে বিশ্বের ৫৫টি জাহাজ আফ্রিকা মহাদেশ ঘুরে তাদের গন্তব্যে পৌঁছানোর চেষ্টা করেছে।

ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা উপত্যকার ওপর দখলদার ইসরাইলি সেনাদের বর্বর আগ্রাসনের প্রতিবাদে ইয়েমেনের হুথি আনসারুল্লাহ আন্দোলন সমর্থিত সামরিক বাহিনী ইসরাইলের মালিকানাধীন এবং ইসরাইল অভিমুখী জাহাজে হামলা শুরু করার পর থেকে এই পরিস্থিতির সৃষ্টি হয়েছে।

ইয়েমেনের হুথিরা ঘোষণা করেছে, গাজায় নিরপরাধ মানুষের ওপর ইহুদিবাদী ইসরাইলের আগ্রাসন সম্পূর্ণ বন্ধ না হওয়া পর্যন্ত বাব আল-মান্দেব প্রণালী দিয়ে ইসরাইলের কোনো জাহাজ চলাচল করতে পারবে না।

বিশ্বের অন্যতম বৃহৎ তেল কোম্পানি ব্রিটিশ পেট্রোলিয়াম বা বিপি সোমবার ঘোষণা করেছে যে, ইয়েমেন থেকে বাণিজ্যিক জাহাজের ওপরে ক্রমবর্ধমান হামলার কারণে তারা সাময়িকভাবে সুয়েজ খাল হয়ে জাহাজ পরিচালনা বন্ধ রাখবে। কোম্পানিটি বলেছে, “বিপি’র কাছে কোম্পানির জাহাজ এবং লোকজনের নিরাপত্তা অগ্রাধিকার পাচ্ছে। লোহিত সাগরের নিরাপত্তা পরিস্থিতির অবনতির কারণে বিপি এই পথে সমস্ত জাহাজ পরিচালনা স্থগিত রাখার সিদ্ধান্ত নিয়েছে।”

জার্মানি, সুইজারল্যান্ড, ডেনমার্ক, তাইওয়ান এবং চীনের একটি জাহাজ কোম্পানি লোহিত সাগর দিয়ে জাহাজ চলাচল বন্ধ রাখার সিদ্ধান্ত ঘোষণা করে।#
 

বিশ্ব বিভাগের পাঠকপ্রিয় খবর