ঢাকা, ১৯ এপ্রিল শুক্রবার, ২০২৪ || ৬ বৈশাখ ১৪৩১
good-food
১৫৬

শীতকালীন নানা রোগ থেকে বাঁচতে ভরসা রাখুন ৩ উপাদানে

লাইফ টিভি 24

প্রকাশিত: ০১:৫৮ ২৭ নভেম্বর ২০২২  

শীতে মৌসুমী ফ্লু থেকে শুরু করে নানা রোগের প্রাদুর্ভাব বেড়ে যায়। কারণ এ সময় শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা কমে যায়। ফলে শীতে নানা রোগে আক্রান্ত হওয়ার ঝুঁকি বাড়ে। তাই এ সময় সুস্থ থাকলে ভেষজ উপাদানে ভরসা রাখতে হবে।

 

প্রাকৃতিক কিছু ভেষজ উপাদান আছে, যার মাধ্যমে শীতে সহজেই আপনি শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে পারবেন। তেমনই ৩ দুর্দান্ত উপকারী ভেষজ উপাদান সম্পর্কে জেনে নিন-

 

নিমপাতা

নিমপাতায় থাকা অ্যান্টি ইনফ্লেমেটরি, অ্যান্টি ব্যাকটেরিয়াল ও অ্যান্টি ফাঙ্গাল বৈশিষ্ট্য শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে। এছাড়া রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণেও সাহায্য করে নিমপাতা। নিয়মিত এই পাতার সামান্য পরিমাণ পান করলেও ডায়াবেটিসসহ বিভিন্ন কঠিন রোগ থেকে রক্ষা মেলে।

 

আদা

আদাতেও অ্যান্টি ইনফ্লেমেটরি ও অ্যান্টি অক্সিডেন্ট থাকে, যা শরীরের হজম প্রক্রিয়াকে শক্তিশালী করে। এছাড়া রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে আদা কার্যকরী ভূমিকা রাখে। তাই আদা চা পান করলে কিংবা খাবারে আদা মেশালে মৌসুমী সর্দি-কাশি থেকে শুরু করে বিভিন্ন সমস্যার সমাধান হবে।

 

আমলকি

আমলকি ছোট হলেও এতে থাকে বিভিন্ন ধরনের পুষ্টিগুণ। একটি কমলার চেয়েও বেশি পরিমাণ ভিটামি,ন সি মেলে আমলকিতে। এতে আরও পাওয়া যায় বিটা ক্যারোটিন, অ্যান্টি অক্সিডেন্ট সমৃদ্ধ আমলকি খাওয়ার রুচি বাড়ায়। রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতেও আমলকি কাজ করে। তাই শীতের মৌসুমে দৈনিক আমলকি খান। আমলকির রসও পান করতে পারে।