ঢাকা, ২৫ এপ্রিল বৃহস্পতিবার, ২০২৪ || ১২ বৈশাখ ১৪৩১
good-food
২১৫

হাতে-পায়ে ঝিঁঝি ধরলে তৎক্ষণাৎ যা করবেন

লাইফ টিভি 24

প্রকাশিত: ০০:০৯ ১০ ডিসেম্বর ২০২২  

হাতে -পায়ে পায়ে ঝিঁঝি ধরার অভিজ্ঞতা কমবেশি সবারই রয়েছে। জায়গায় বসে বসে কাজ করছেন। হঠাত্‍ মনে হলো পা আর নাড়াতে পারছেন না। ভারী ভারী লাগছে। উঠে দাঁড়াতে গিয়ে বুঝলেন ঝিঁঝি ধরেছে। দীর্ঘক্ষণ এক ভঙ্গিতে বসে থাকলে এমন অনেক সময়েই হয়। পা বা হাতের পেশিগুলিকে নিয়ন্ত্রণ করে যে স্নায়ু, তার উপরে চাপ পড়লেই এমন হয়।

 

তখন পায়ে সাড়া পাওয়া যায় না। সেভাবে অনেকক্ষণ বসে থাকলে পায়ের কয়েকটি অংশে রক্ত জমাট বেঁধে যেতে পারে। তখন ঝিঁঝির অনুভূতি বাড়ে। ঠিক একইভাবে কোনও হাত দীর্ঘক্ষণ একই ভঙ্গিমায় রাখলেও ঝিঁঝি ধরতে পারে। তখন হাত অবশ হয়ে যায় ও যন্ত্রণা করে। এই উপসর্গটিকে ডাক্তারি ভাষায় বলা হয় 'প্যারেসথেসিয়া'। একে ইংরেজিতে 'পিনস অ্যান্ড নিডলস'ও বলা হয়ে থাকে। চলুন জেনে নিন হাতে-পায়ে ঝিঁঝি ধরলে কি করবেন-

 

# ঝিঁঝি ধরলে পায়ের বুড়ো আঙুল কিছুক্ষণের জন্য চেপে ধরুন। কিছুক্ষণ একইভাবে ধরে থাকলে ধীরে ধীরে সেরে যায়।

 

# দীর্ঘক্ষণ একই ভঙ্গিতে বসে থাকলে ঝিঁঝি ধরে যায়। তখন মাথা এপাশ ওপাশ দোলালে সাধারণত শরীরের সব স্নায়ুতে চাপ পড়ে। এতে ধীরে ধীরে ঝিঁঝি ঠিক হয়ে যায়।

 

# ঝিঁঝি লাগলে যদিও হাঁটতে কষ্ট হয়, তাই কিছুক্ষণ দাঁড়িয়ে থাকুন ও হাঁটার চেষ্টা করুন। পায়ে ঝিঁঝি ধরলে পেশিতে সঙ্কোচনের কারণেই এমনটি হয়। দাঁড়িয়ে কিছুক্ষণ হাঁটাচলা করলে ঝিঁঝি ঠিক হয়ে যাবে।