ঢাকা, ২৬ নভেম্বর বৃহস্পতিবার, ২০২০ || ১২ অগ্রাহায়ণ ১৪২৭
good-food
১৬০

কুয়েতে নতুন আইন পাস, বাংলাদেশিদের সংখ্যা কমবে

লাইফ টিভি 24

প্রকাশিত: ১৩:২৮ ২১ অক্টোবর ২০২০  

প্রবাসীদের সংখ্যা কমাতে কুয়েতের সংসদে সর্বসম্মতিক্রমে একটি আইন পাস হয়েছে। নতুন আইনে কোন দেশের কত মানুষ কুয়েতে থাকতে পারবেন সেই বিষয়ে সিদ্ধান্তে আসতে দেশটির সরকারকে ১ বছর সময় দেয়া হয়েছে। খবর: ব্লুমবার্গের  ।

 

এই আইন পাসের ফলে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হবে বাংলাদেশ, পাকিস্তান, নেপাল অঞ্চলের মানুষেরা। নতুন আইনের খসড়ায় আগে বলা হয়েছিল বাংলাদেশ, নেপাল, পাকিস্তান ও ভিয়েতনাম থেকে কুয়েতের মোট জনসংখ্যার অনুপাতে মাত্র ৫ শতাংশ শ্রমিক নিয়োগ দেয়া যাবে। ভারতীয়রা ১৫ শতাংশ। শ্রীলঙ্কা, ফিলিপাইন ও মিশর থেকে ১০ শতাংশ। এর বাইরে অন্য দেশ থেকে ৩ শতাংশের বেশি কর্মী নেয়া যাবে না।

 

নির্দেশনায় বলা আছে,  যদি এটিই চূড়ান্ত হয় তাহলে বর্তমান জনসংখ্যা ৪২ লাখ ৭০ হাজারের অনুপাতে কুয়েতে বাংলাদেশি থাকতে পারবেন ২ লাখ ১৩ হাজার ৫০০ জন। আবার কোনো কোনো হিসাবে দেশটির মোট জনসংখ্যা ৪৮ লাখও বলা হয়। সেটি হলে ২ লাখ ৪০ হাজার বাংলাদেশি সেখানে থাকতে পারবেন। দেশটিতে এখন প্রায় সাড়ে ৩ লাখ বাংলাদেশি আছেন।

 

গত জুনে কয়েতের প্রধানমন্ত্রী বলেছিলেন,  দেশটিতে মোট জনসংখ্যার ৩০ শতাংশের বেশি প্রবাসী থাকতে পারবেন না। এখন আছে প্রায় ৭০ শতাংশ!

বিশ্ব বিভাগের পাঠকপ্রিয় খবর