ঢাকা, ০৩ ডিসেম্বর শুক্রবার, ২০২১ || ১৯ অগ্রাহায়ণ ১৪২৮
good-food
৪১৯

ফের নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী হচ্ছেন জাসিন্দা

লাইফ টিভি 24

প্রকাশিত: ১৪:১৬ ১৭ অক্টোবর ২০২০  

আজ শনিবার নিউজিল্যান্ডে জাতীয় নির্বাচন। সকাল থেকে ভোটকেন্দ্রে ভিড় লক্ষ্য করা যাচ্ছে। নির্বাচনে প্রধানমন্ত্রী জাসিন্দা আরডেন বিজয়ী হবেন তা জনমত নিশ্চিত করেছে। তবে তিনি একক সংখ্যাগরিষ্ঠতা পাবেন কিনা তা নিয়ে সংশয় রয়েছে।

 

বিবিসি জানায়, জনমত জরিপ অনুযায়ী দ্বিতীয় মেয়াদে প্রধানমন্ত্রী নির্বাচিত হতে যাচ্ছেন জাসিন্দা আরডেন। কারণ, তিনি করোনা ভাইরাস মহামারি সফলতার সঙ্গে মোকাবিলা করেছেন। এ ছাড়া ক্রাইস্ট চার্চে মুসলিমদের বিরুদ্ধে ভয়াবহ সন্ত্রাসী হামলার পর যে পদক্ষেপ নিয়েছিলেন, তার জন্য বিশ্বজুড়ে খ্যাতি পেয়েছেন। কারণ, ওই সময় জাসিন্দা ধর্ম বর্ণ সব ভুলে মানবতার নেত্রী হিসেবে মুসলিমদের পাশে গিয়ে দাঁড়িয়েছিলেন। তাদের একজন আদর্শ নেত্রীর মতো শান্তনা দিয়েছেন।

 

স্থানীয় সময় সকাল ৯টায় ভোটকেন্দ্র খুলে দেয়া হয়েছে। ভোটগ্রহণ চলবে সন্ধ্যা ৭টা পর্যন্ত। তবে আগাম ভোটগ্রহণ শুরু হয়েছে ৩ অক্টোবর থেকে। ফলে এরই মধ্যে ১০ লক্ষাধিক ভোটার তাদের ভোট দিয়েছেন। এখানে উল্লেখ্য, ১৯৯৬ সালে নিউজিল্যান্ডে সংসদীয় পদ্ধতি বলে পরিচিত ‘মিক্স মেম্বার প্রোপোরশনাল’ (এমএমপি) পদ্ধতি চালু হয়।

 

তখন থেকে এখন পর্যন্ত কোনো একক পার্টি নির্বাচনে সংখ্যাগরিষ্ঠতা পায়নি। এবার কি হবে? এমন প্রশ্নে অনেক রাজনৈতিক পন্ডিত মনে করেন, জাসিন্দা আরডেন দ্বিতীয় মেয়াদেও বিজয়ী হবেন। কোনো কোনো জরিপে বলা হয়েছে, তিনি একক সংখ্যাগরিষ্ঠতা নিয়েই বিজয়ী হবেন।