ঢাকা, ১৪ জুলাই রোববার, ২০২৪ || ৩০ আষাঢ় ১৪৩১
good-food
৬৪

বর্ষায় পিঁপড়ার উৎপাত দূর করার ঘরোয়া দাওয়াই

লাইফ টিভি 24

প্রকাশিত: ০৩:৪৩ ৪ জুলাই ২০২৪  

টানা বৃষ্টিতে তাপমাত্রা সামান্য কমলেও বেড়েছে অন্যান্য সমস্যা। বাড়ির দেওয়ালে ড্যাম্প ধরা, ঘরের মেঝে স্যাঁতস্যাঁত হওয়া এসব সমস্যা তো রয়েছেই তার ওপর কারো কারো বাড়িতে উৎপাত বেড়েছে পিঁপড়ার। বৃষ্টি পড়তেই গুচ্ছ গুচ্ছ পিঁপড়া ঘরের মেঝেতে ঘোরাঘুরি করছে। দেওয়াল বেয়ে উঠছে। কীভাবে পিঁপড়া তাড়ানো যায় জেনে নিন সে কৌশল-

 

টানা বৃষ্টি হলে জায়গায় জায়গায় পানি জমে যায়। আর এই পরিস্থিতিতে সমস্যায় পড়ে পিঁপড়ারাও। তারা ঘরে ঢুকতে শুরু করে সামান্য আশ্রয়ের আশাতেই। 

 

পিঁপড়া তাড়ানোর উপায়

একটি পাত্রে পরিমাণ মতো পানি নিন। তার সঙ্গে মেশান ভিনিগার এবং লেবুর রস। প্রতিটি উপকরণ মেশানোর পরে অন্য একটি স্প্রে বোতলে ঢেলে রাখুন। এবার আপনার ঘরের কোণায় কোণায় এই মিশ্রণ স্প্রে করুন। এতে পিঁপড়াগুলি আর ঘরের ধারেকাছেও ঘেঁষছে না।

 

গোলমরিচ

৩-৪ চামচ গোলমরিচ নিয়ে গ্রাইন্ডারে গুঁড়ো করে নিন। তারপর একটি স্প্রে বোতলে পরিমাণ মতো পানি ভরুন। তাতে যোগ করুন গোলমরিচের গুঁড়ো। ধীরে ধীরে মেশান। এবার জায়গায় জায়গায় স্প্রে করুন। বিশেষ করে ঘরের কোণায় ছড়িয়ে দিন। এতে পিঁপড়ে মরবে না, কিন্তু দূরে পালাবে। আসলে পিঁপড়ে গোলমরিচের গন্ধ একদমই সহ্য করতে পারে না। তাই এমন কোনো গন্ধ পেলেই তারা পালায়!

 

লবণ পানি

রান্নাঘরে বিভিন্ন পদ রান্না করার সময়ে লবণ ব্যবহার করা হয়। স্বাদ বাড়ানোর পাশাপাশি পিঁপড়া তাড়াতেও যে এটি বেশ কার্যকরী। একটি সসপ্যানে পরিমাণ মতো পানি নিয়ে গরম করুন। তাতে মেশান ২-৩ চামচ লবণ। পানি ফুটিয়ে নিন। তারপর অন্য একটি বোতলে এই মিশ্রণ ঢেলে রাখুন এবং সারা ঘরে ছড়িয়ে দিন! ম্যাজিক দেখতে পাবেন।

 

দারুচিনি-লবঙ্গ

দারচিনি এবং লবঙ্গ গুঁড়ো করে বোতলে ঢালুন। তাতে মেশান কয়েক ফোঁটা এসেনশিয়াল অয়েল। এবার যেসব স্থানে পিঁপড়ার উপদ্রব বেড়েছে, সেখানে দারুচিনি এবং লবঙ্গের ওই মিশ্রণ কয়েক ফোঁটা ছড়িয়ে দিন। পিঁপড়া দূরে পালাবে!

লাইফস্টাইল বিভাগের পাঠকপ্রিয় খবর