ঢাকা, ১৪ জুলাই রোববার, ২০২৪ || ৩০ আষাঢ় ১৪৩১
good-food
৪৯

বৃটেনে প্রধানমন্ত্রীর দায়িত্ব নিলেন স্টারমার

লাইফ টিভি 24

প্রকাশিত: ১৯:৪৫ ৫ জুলাই ২০২৪  

জাতীয় নির্বাচনে নিরংকুশ জয়লাভ করে বৃটেনের প্রধানমন্ত্রীর দায়িত্ব নিলেন স্টারমার। এরমধ্য দিয়ে  দুই বছরের কম সময়ের মধ্যে চতুর্থ প্রধানমন্ত্রী পেল  বৃটেন।
রাজা চার্লসের সাথে সাক্ষাতের জন্য শুক্রবার রাজপ্রাসাদে প্রবেশ করেন লেবার পার্টির নেতা কিয়ের স্টারমার। রাজার সঙ্গে একান্ত বৈঠকে তিনি সরকার গঠনের অনুমতি চান। রাজা চার্লস তাকে সেই অনুমতি দিয়ে প্রধানমন্ত্রী নিয়োগ করেছেন। বাকিংহাম রাজপ্রাসাদ থেকে তাকে প্রধানমন্ত্রী নিয়োগের কথা জানানো হয়। তারপরই তিনি ছুটে যান ১০ ডাউনিং স্ট্রিটের বাসভবনে।


এর আগে বাকিংহাম রাজপ্রাসাদে রাজা চার্লসের কাছে পদত্যাগ পত্র জমা দেন বৃটিশ প্রধানমন্ত্রী ঋষি সুনাক। রাজা তার পদত্যাগপত্র গ্রহণ করেন। একই সাথে তিনি কনজারভেটিভ দলের নেতৃত্ব থেকেও পদত্যাগ করেন। বাকিংহাম রাজপ্রাসাদে রাজার সঙ্গে তার সংক্ষিপ্ত আলোচনা হয়। তারপর রাজাপ্রাসাদ থেকে পতাকাবিহীন একটি কালো গাড়িতে বেরিয়ে যান ঋষি সুনাক। রাজপ্রাসাদে প্রবেশ করেন লেবার পার্টির নেতা কিয়ের স্টারমার। রাজার সঙ্গে একান্ত বৈঠকে তিনি সরকার গঠনের অনুমতি চান। রাজা চার্লস তাকে সেই অনুমতি দিয়ে প্রধানমন্ত্রী নিয়োগ করেছেন। বাকিংহাম রাজপ্রাসাদ থেকে তাকে প্রধানমন্ত্রী নিয়োগের কথা জানানো হয়। তারপরই তিনি ছুটে যান ১০ ডাউনিং স্ট্রিটের বাসভবনে।

   

এসময় সংক্ষিপ্ত ভাষণ দিয়ে প্রবেশ করেন প্রধানমন্ত্রীর জন্য নির্ধারিত এই বাসভবনে। তার আগে তিনি ১০ ডাউনিং স্ট্রিটের অনেকটা আগেই গাড়ি থেকে নেমে উপস্থিত ব্যক্তিদের সঙ্গে করমর্দন করেন। এ সময় তার সঙ্গে ছিলেন স্ত্রী ভিক্টোরিয়া স্টারমার।

 

ডাউনিং স্ট্রিটের সামনে দীর্ঘ সময় অপেক্ষমাণ জনতা, সাংবাদিক ও রাজনীতিকদের সঙ্গে বেশ কিছু সময় কুশল বিনিময় করেন প্রধানমন্ত্রী তার স্ত্রী। এরপর প্রথম ভাষণে বিদায়ী প্রধানমন্ত্রী ঋষি সুনাককে ধন্যবাদ জানান। বৃটেনকে গড়ে তোলার প্রতিশ্রুতি দেন। পরিবর্তন আনার কথা বলেন সব খাতে। তিনি প্রতিশ্রুতি দেন একটি উন্নত ভবিষ্যতের। এসময় কিয়ের স্টারমারের আগমনে উল্লসিত হয়ে ওঠেন। বৃষ্টি উপেক্ষা করে তাকে অভিনন্দন জানান তারা।  এখন কিয়ের স্টারমারের সামনে কাজ হলো নতুন মন্ত্রিসভা গঠন করা।


 

বিশ্ব বিভাগের পাঠকপ্রিয় খবর