ঢাকা, ২৪ নভেম্বর মঙ্গলবার, ২০২০ || ৯ অগ্রাহায়ণ ১৪২৭
good-food
৫৭

‘বেজি’র মাধ্যমে ছড়াচ্ছে করোনা, আতঙ্ক বাড়ছে ৯ দেশে

লাইফ টিভি 24

প্রকাশিত: ২১:১২ ২১ নভেম্বর ২০২০  

বিশ্বব্যাপী করোনার দ্বিতীয় ঢেউ শুরু হয়েছে। এর মধ্যে ইউরোপ, আফ্রিকা, আমেরিকায় ‘বেজি’ প্রজাতির একধরনের প্রাণি (মিঙ্ক) থেকে নতুন করে মানবদেহে প্রাণঘাতী ভাইরাস ছড়াচ্ছে। ধীরে ধীরে এই তিন মহাদেশে কোভিড ১৯ -এর বড় বাহক হয়ে উঠছে এটি। 

 

কিছুদিন আগে ইউরোপের দেশ ডেনমার্কের একটি ফার্মের মিঙ্কের মধ্যে নতুন ধরনের করোনা ধরা পড়ে। তাতে মানুষের আক্রান্ত হওয়ার কেসও পাওয়া যায়। ফলে তৎপর হয়ে ওঠে দেশটির সরকার। প্রায় ১.৭ কোটি মিঙ্ক হত্যার সিদ্ধান্ত নেয় তারা।

 

এবার সেই জাতের প্রাণি থেকে করোনা সংক্রমণের কথা জানিয়েছে আরও ৮ দেশ। ইউরোপের নেদারল্যান্ডস, স্পেন, গ্রিস, সুইজারল্যান্ড, ফ্যারো দ্বীপপুঞ্জ ও রাশিয়ায়, আফ্রিকার দক্ষিণ আফ্রিকা এবং উত্তর আমেরিকার যুক্তরাষ্ট্রে মিঙ্ক থেকে মানবশরীরে মারণঘাতী ভাইরাস ছড়াচ্ছে। 

 

সেসব দেশে এ নিয়ে আতঙ্ক বাড়ছে। ডেনমার্কের পর ‘বেজি’  নিধন শুরু করেছে তারাও। বিশেষজ্ঞরা বলছেন, মিঙ্ক থেকে করোনা শনাক্ত হওয়ার পর পরই কঠোর পদক্ষেপ নেয় ডেনিশ প্রশাসন। তবে প্রাথমিকভাবে তাতে পাত্তা দেয়নি অন্য দেশগুলো। তাই তাদের এই অবস্থা।

 

বিজ্ঞানীদের দাবি, বিভিন্ন স্থানে মানুষের মধ্যে যে ধরনের অভিযোজিত করোনা দেখা মিলছে; তা ‘বেজি’র দেহেই প্রথম দেখা যায়।

 

এর আগে প্রকাশিত একাধিক গবেষণায় দেখা যায়, মিঙ্কের দেহে প্রাপ্ত করোনাভাইরাস মানবদেহে থাকা অ্যান্টিবডির বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তুলতে পারে।

বিশ্ব বিভাগের পাঠকপ্রিয় খবর