ঢাকা, ২৭ সেপ্টেম্বর রোববার, ২০২০ || ১২ আশ্বিন ১৪২৭
good-food
১৪০

বৈরুতে ভয়াবহ বিস্ফোরণ: নিহত ৭৮, আহত ৪ হাজার

লাইফ টিভি 24

প্রকাশিত: ০৯:৫০ ৫ আগস্ট ২০২০  

লেবাননের রাজধানী বৈরুতের বন্দরের কাছে ভয়াবহ বিস্ফোরণে ৭৮ জন নিহত হয়েছেন। এ ঘটনায় ৪ হাজারের বেশী আহত হওয়ার খবর জানিয়েছে সংবাদমাধ্যম আল-জাজিরা।

লেবাননের স্বরাষ্ট্রমন্ত্রী মোহাম্মদ ফাহমী বলেছেন, বিস্ফোরণের সঠিক কারণ জানা যায়নি। ধারণা করা হচ্ছে, বন্দরের একটি গুদামে সংরক্ষিত অ্যামোনিয়‍াম নাইট্রেট থেকে এই বিস্ফোরণ ঘটতে পারে। ওই গুদামে প্রায় ২২শ টন অ্যামোনিয়‍াম নাইট্রেট মজুত ছিল।

ঘটনার পর বৈরুত বন্দর বন্ধ ঘোষনা করা হয়েছে। এদিকে উদ্ধার তৎপরতার জন্য যুক্তরাষ্ট্র, ফ্রান্স, ইরান ও ইসরাইল আগ্রহ প্রকাশ করেছে।

দেশটির স্বাস্থ্যমন্ত্রী হামাদ হাছান বলেছেন, প্রাথমিক হিসাবে ৭৮ জন নিহত ও ৪ হাজার আহত হওয়ার খবর পাওয়া গেছে। নিহতের সংখ্যা বাড়তে পারে।

বিস্ফোরনে নৌ বাহিনীর জাহাজ বিজয় ক্ষতিগ্রস্ত হয়। ঘটনার সময় বৈরুত বন্দরে অবস্থানরত বাংলাদেশী জাহাজের দায়িত্ব পালনরত ১৯ জন নৌবাহিনীর সদস্য আহত হয়েছেন। আহতেদর সবাই কে হাসপাতালে ভর্তি করা হয়েছে। এদের মধ্যে একজনের অবস্থা আশংকাজনক বলে আইএসপিআর জানিয়েছে।

এর আগে মঙ্গলবার দুপুরে লেবাননের রাজধানী বৈরুতে শক্তিশালী বিস্ফোরণের ঘটনা ঘটে। এতে শহরজুড়ে আতঙ্ক তৈরি হয়। শহরের বাসিন্দারা বলেছেন, বিস্ফোরণে তাদের শহরটি ভূমিকম্পের মতো কেপে ওঠে। 
পর পর দুটি বিষ্ফোরনে শত শত গাড়ি ধ্বংস হয়েছে। আশপাশের অনেক ভবন  ধ্বসে পড়েছে। সরকার এই ঘটনার দেশটিতে জরুরী অবস্থা জারি করেছে। ্একইসাথে নিহতদের স্মরনে তিনদিনের জাতীয় শোক ঘোষণা করেছে দেশটি।

বিশ্ব বিভাগের পাঠকপ্রিয় খবর