ঢাকা, ২৭ ফেব্রুয়ারি মঙ্গলবার, ২০২৪ || ১৫ ফাল্গুন ১৪৩০
good-food
৩৩৪

শিশুর টিফিনে যেসব খাবার দেবেন না

লাইফ টিভি 24

প্রকাশিত: ২২:৩৮ ২২ জুন ২০২৩  

শিশুর টিফিনে কী দেওয়া যায় তাই নিয়ে বাবা-মায়ের চিন্তা থাকেই। কারণ তারা একদিন একটা খাবার খুব পছন্দ করে খায় তো পরদিন আর সেটি খেতে চায় না। তাইতো টিফিনের পদে নতুনত্ব আনার চেষ্টা থাকে মা-বাবার। অনেক সময় এমন সব খাবারও শিশুর টিফিনে দেওয়া হয় যেগুলো আসলে তার জন্য স্বাস্থ্যকর নয়। চলুন জেনে নেওয়া যাক কোন খাবারগুলো শিশুর টিফিনে দেবেন না-

 

বেঁচে যাওয়া খাবার

অনেক সময় আগের দিনের বেঁচে যাওয়া খাবার শিশুর টিফিনে দিয়ে দেন অনেকে। এমনটা করা যাবে না। কারণ অনেকক্ষণ বক্সে থাকার কারণে সেসব খাবার নষ্ট হয়ে যেতে পারে। শিশু সেই খাবার খেলে তার পেটে সমস্যা দেখা দিতে পারে। তাই এ ধরনের খাবার শিশুকে দেবেন না।

 

ইন্সট্যান্ট নুডলস

শিশুরা টিফিনের বক্সে নুডলস নিয়ে যেতে চাইতেই পারে। তবে সেজন্য আবার ইনস্ট্যান্ট নুডলস দিতে যাবেন না যেন। কারণ ইনস্ট্যান্ট নুডলস আপনার শিশুর স্বাস্থ্যের জন্য একেবারেই ভালো নয়। এ ধরনের নুডলসে কোনো পুষ্টি উপাদান থাকে না। এটি শিশুর স্বাস্থ্যের পক্ষেও ক্ষতিকর।

 

প‍্যাকেটের খাবার

আপনার টিফিনে খুব বেশি সসেজ, হট ডগ, চিপস, কুকিজ এবং প্যাকেট করা স্ন্যাকস দেওয়া এড়িয়ে চলুন। এ ধরনের খাবারে সোডিয়ামের মাত্রা থাকে খুবই বেশি। এর পরিবর্তে ঘরে তৈরি খাবারের সঙ্গে ফল দিন শিশুর টিফিনে।

 

ভাজা খাবার

শিশুরা ভাজা ধরনের খাবার খেতে খুবই পছন্দ করে। কিন্তু এ ধরনের খাবার তাদের যত কম খাওয়ানো ততই ভালো। এ ধরনের খাবার শিশুর টিফিন বক্সেও দেবেন না। কারণ এগুলোতে থাকে অস্বাস্থ্যকর চর্বি। এর ফলে শিশুর ওজন বেড়ে যেতে পারে। এগুলো পেটের জন্যও ক্ষতিকর। এসবের বদলে গ্রিলড চিকেন বা স্টিমড মোমোর মতো খাবার দিতে পারেন।

 

মিষ্টি খাবার

শিশুর টিফিনে মিষ্টি, গুড় ও চিনিযুক্ত খাবার দেবেন না। এসব খাবারে অনেক রাসায়নিক প্রিজারভেটিভ থাকে। যা শিশুর স্বাস্থ্যের জন্য ক্ষতিকর। তাই শিশুকে এ ধরনের খাবার খাওয়ানো থেকে বিরত থাকুন।

শিশু বিভাগের পাঠকপ্রিয় খবর