ঢাকা, ২৭ জানুয়ারি বুধবার, ২০২১ || ১৩ মাঘ ১৪২৭
good-food
১৬৭

’২১-এ ২০০ কোটি করোনা ভ্যাকসিন বিতরণ

লাইফ টিভি 24

প্রকাশিত: ২০:৩৩ ২২ নভেম্বর ২০২০  

জার্মানির চ্যান্সেলর অ্যাঞ্জেলা মারকেল ঘোষণা দিয়েছেন, ২০২১ সাল শেষ হওয়ার আগেই সারাবিশ্বে ২০০ কোটি করোনাভাইরাস ভ্যাকসিন বিতরণ করা হবে। শনিবার (২১ নভেম্বর) সৌদি আরবের রাজধানীতে জি২০ দেশগুলোর ‘রিয়াদ সম্মেলনে’  তিনি এই ঘোষণা দেন।

 

বিশ্বের বৃহৎ অর্থনীতির ২০টি দেশের জোট জি২০। বিশ্বব্যাপী করোনা মোকাবিলায় ও ভ্যাকসিন উন্নয়নে ২১ বিলিয়ন ডলারের বেশি ব্যয় করেছে তারা।

 

সম্মেলনে সৌদি বাদশাহ সালমান বিন আব্দুলআজিজ বলেন, করোনা মহামারি প্রমাণ করেছে আন্তর্জাতিক সহযোগিতা এবং যৌথ পদক্ষেপই হচ্ছে সঙ্কট থেকে মুক্তির সেরা পন্থা। তিনি একে বৈশ্বিক স্বাস্থ্য ব্যবস্থার জন্য বড় পরীক্ষা হিসেবে বিবেচনা করেন।

 

এতে ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ বলেন, চলতি বছর শেষ হওয়ার আগেই করোনার ভ্যাকসিন পাওয়া যাবে। বিশ্বের সব দেশে এটি পৌঁছে দেয়া হবে। বিশেষত গরিব দেশগুলোতে। এটা নিশ্চিত করা হবে।

 

দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট মুন জায়ে-ইন আশা প্রকাশ করেন, জি২০’র রিয়াদ সম্মেলন বিশ্বকে অনুপ্রাণিত করবে। তিনি যোগ করেন, তার দেশ স্বচ্ছভাবে করোনা রোগীর প্রকৃত তথ্য দিয়েছে। স্বদেশী লোকজন ও বিশ্ববাসী তা দেখেছে।

 

আর্জেন্টিনার প্রেসিডেন্ট আলবার্তো ফার্নান্দেজ বলেন, করোনাভাইরাসের ভ্যাকসিন ও চিকিৎসা বিশ্বের প্রতিটি দেশে অবশ্যই পৌঁছে দেয়া হবে।

 

গতকাল শুরু হওয়া দুই দিনের এই সম্মেলনে জি২০’র নেতারা ভার্চুয়ালি অংশ নেন। রোববার (২২ নভেম্বর) এর শেষ দিন। আশা করা হচ্ছে, মহামারি বিরুদ্ধে লড়াইয়ে ইতিবাচক ফলাফল পাওয়া যাবে এখান থেকে।

বিশ্ব বিভাগের পাঠকপ্রিয় খবর